17

মিষ্টি-

আপনার ডায়েট থেকে মিষ্টি জিনিসগুলি সরিয়ে ফেলা স্বাস্থ্যের পক্ষে উপকারী। কৃত্রিম চিনি হল বহু স্বাস্থ্য সমস্যার কারণ। গবেষণা অনুসারে, যারা ডায়েট সোডা পান করেন, তাদের ক্ষুধা বেড়ে যায়। যার কারণে এই জাতীয় লোকেরা উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া শুরু করে। ফলে এদের বডি মাস ইনডেক্স (BMI)ও বেড়ে যায়। আপনি যদি সরবত জাতীয় মিষ্টি জল পান করতে চান তবে আপনি রাস্পবেরি, শসা, পুদিনা বা লেবু জাতীয় জিনিস যুক্ত করতে পারেন।

Subscribe to get breaking news alerts

27

রেড ওয়াইন- 

স্বল্প পরিমাণে রেড ওয়াইন পান করা আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এর পলিফেনলস নামক অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায় যা আপনার হৃদয়ের পক্ষে খুব ভাল বলে মনে করা হয়। 

37

তবে সত্যটি হল আজ অবধি কোনও গবেষণা রেড ওয়াইন পান করার কোনও নির্দিষ্ট স্বাস্থ্য উপকারিতা মেলেনি। বরং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে বেশি পরিমাণে রেড ওয়াইন সেবন করলে হৃদরোগ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

47

কার্বোহাইড্রেট গ্রহণ না করা-

কার্বোহাইড্রেট হল পুষ্টি যা আপনাকে শরীরকে শক্তি যোগান দিতে কাজ করে। এটির পাশাপাশি পেশী এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতেও কাজ করে। তবে অনেকেই ওজন নিয়ন্ত্রণের জন্য ডায়েট থেকে কার্বোহাইড্রেট বাদ দিয়ে দেন। যা স্বাস্থ্যের পক্ষেও মোটেও ভাল নয়। তাই সুস্থ থাকতে ডায়েটে অবশ্যই সীমিত পরিমাণে কার্বোহাইড্রেট রাখা 

57

ফুড সাপ্লিমেন্ট-

আপনার দেহের সর্বোত্তমভাবে কাজ করতে বিভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজের প্রয়োজন। ওষুধ এবং বিভিন্ন পরিপূরকগুলির মাধ্যমে এগুলি পাওয়া খুব সহজ, তবে এগুলি দীর্ঘ সময় ধরে গ্রহণ করা ক্ষতিকর। তাই এগুলির উপর নির্ভর না করে, স্বাস্থ্যকর খাবার খাওয়াই ভাল।
 

67

ফাস্টফুড-

চলেছে উৎসবের মরশুম এই সময় আনন্দের জোয়ারে গা ভাসিয়ে দেওয়ার আগে মাথায় রাখুন স্বাস্থ্যের কথা। কারণ মহামারী আবহে সঠিক ভাবে চিকিৎসা পাওয়াও একটি বিশাল সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তাই সুস্থ থাকতে বাড়ির তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। 

77

কারণ এই সময়ে অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এছাড়াও অতিরিক্ত ফাস্ট ফুড কোলেস্টেরল বৃ্দ্ধি, ওজন বৃদ্ধি, বদহজম, পেটের সমস্যার মত জটিল পরিস্থিতি সৃষ্টি করতে পারে। তাই সাবধানে থেকে আনন্দে উৎসব পালন করুন।