16

 

মাছ- মাছ বিভিন্ন পুষ্টিগুণ থাকে। বিশেষ করে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড রয়েছে মাছে। তবে মাছের ফলন বৃদ্ধির জন্য অনেক সময় বিভিন্ন রাসায়নিক ব্যবহার করা হয়, যেগুলি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

 

Subscribe to get breaking news alerts

26

ফ্যাট ফ্রি খাদ্য- যাদের প্রচুর ওজন বৃ্দ্ধির সমস্যা রয়েছে তারা অনেক সময় ফ্যাট ফ্রি খাদ্যের খোঁজ করেন। তবে বহু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এই ফ্যাট ফ্রি খাবারই আসলে শরীরের জন্য বেশি ক্ষতিকারক। যদিও এই বিষয়ে মতভেদ রয়েছে।

36

সয়াবিন- এটি একটি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ খাদ্য। প্রানী দেহের জন্যে প্রয়োজনীয় প্রোটিনের প্রাথমিক উৎস মনে করা হয় সয়াবিন-কে। তবে যাঁদের থাইরয়েডের সমস্যা রয়েছে তাঁদের জন্য এই পদ অত্যন্ত ক্ষতিকর বলে প্রমাণিত হতে পারে। তাঁদের চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই সয়াবিন খাওয়া উচিৎ।

46

গ্রানোলা বার- গ্রানোলাতে চিনির পরিমান অত্যন্ত বেশি থাকে ফলে এটি খেলে খিদের প্রবণতাকে কমিয়ে দেয়। এই খাদ্যে অত্যাধিক চিনি থাকার ফলে শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর বলে মনে করা হয়।

56

পাউরুটি- সাদা ব্রেড বা ময়দার পাউরুটি শরীরের পক্ষে ভাল হলেও অন্যান্য ব্রেড বা বিশেষ করে ব্রাউন ব্রেডে বেশি ফাইবার সমৃদ্ধ। শরীরে ওজন বৃদ্ধির জন্য ঝুঁকি থাকে বেশি পরিমানে ব্রেড খেলে।

66

ফলের রস- ফলের রসের পুষ্টিগুন কারও অজানা নয়। তবে বিশেষ কিছু ফলের রস অত্যধিক পরিমাণে শর্করা থাকে যা শরীরে ডায়াবেটিস, স্থূলতা এবং আনুসঙ্গিক সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে এই ধরণের খাদ্য গ্রহণ করা উচিৎ।