16

কেন্দ্রীয় জল কমিশন শুক্রবার জানিয়েছে গঙ্গার অন্যতম প্রধান শাখানদী ঘাগড়া নদীর জল আপাতত বিপদসীমার উপর দিকে প্রবাহিত হচ্ছে। তাই ৫ অক্টোবর ভূমিপূজনের আগেই অযোধ্যায় বন্যা দেখা দিতে পারে।

 

Subscribe to get breaking news alerts

26

যমুনা নদের পর এই ঘাগড়া নদীই গঙ্গার দ্বিতীয় বৃহত্তম উপনদী। পৌরাণিক সূত্র মতে, এই ঘাগড়া নদীই রামায়ণে বর্ণিত সরায়ু নদী, যার ডান তীরে অবস্থিত রাম-রাজ্য অযোধ্যা।

 

36

বৃহস্পতিবার, রাম মন্দিরের প্রধান পুরোহিতের সহকারী আচার্য প্রদীপ দাস-এর করোনভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক এসেছে বলে জানা গিয়েছিল। সেইসঙ্গে ৫ আগস্ট 'ভূমি পূজন' অনুষ্ঠানে নিরাপত্তা দায়িত্বপ্রাপ্ত অন্তত ১৬ জন পুলিশ সদস্য-ও কোভিজ-১৯'এ আক্রান্ত বলে জানা গিয়েছে।

 

46

এর ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ প্রায় ২০০ বিশিষ্ট ব্যক্তি, যাঁদের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা, তাঁদের সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে।

 

56

গত সপ্তাহেই, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঐতিহাসিক অনুষ্ঠানের প্রস্তুতি পর্যালোচনা করতে মন্দির চত্ত্বরে গিয়েছিলেন। সেদিন একেবারে তাঁর কাছ ঘেসেই দাঁড়িয়েছিলেন পুরোহিত প্রদীপ দাস। এতে করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী-রও সংক্রমণের আশঙ্কা তৈরি হয়েছে।

 

66

এর আগেই প্রখ্যাত জ্যোতিষী শঙ্করাচার্য স্বরূপানন্দ সরস্বতী ৫ আগস্ট তারিখটিকে রাম মন্দির নির্মাণের ভূমি পুজার 'অশুভ ক্ষণ' বলে দাবি করেছিলেন। তিনি বলেন মন্দিরটি সঠিকভাবে তৈরি করা উচিত এবং তার জন্য ভিত্তি প্রস্তর স্থাপন উপযুক্ত সময়েই করা উচিত। শঙ্করাচার্য অবশ্য কেন এই সময়টিকে অশুভ ক্ষণ বলছেন তার কোনও সুনির্দিষ্ট কারণ দেখাননি।