110

গুরুতর অসুস্থ হয়ে গত ১৭ আগস্ট সকালে রাজধানী টোকিওর একটি হাসপাতালে ভর্তি হন শিনজো আবে। তবে সরকারিভাবে একে প্রধানমন্ত্রীর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা হিসেবে উল্লেখ করা হলেও তখন থেকেই জাপানের রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি দেশের সংবাদমাধ্যমগুলোতে তার পদত্যাগের গুঞ্জন শুরু হয়।

Subscribe to get breaking news alerts

210

মাঝে মাঝে জ্বর আসছে ও শরীর দুর্বল হয়ে পড়ছে। এর ফলে গত কয়েকদিনের মধ্যে দু’বার হাসপাতালেও যান তিনি। তখনই তাঁর পদত্যাগের বিষয়ে জল্পনা তৈরি হয়।

310

সম্প্রতি হাসপাতাল থেকে ছাড়া পেলেও ৬৫ বছর বয়সী শিনজো আবের শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। দেশটির সরকারি প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এমন পরিস্থিতিতে সরকার পরিচালনায় যেন সমস্যা তৈরি না হয় তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
 

410

২০১২ সালে দায়িত্ব গ্রহণের পর গত সপ্তাহে জাপানের ইতিহাসে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকার রেকর্ড গড়েন শিনজো আবে।

510

এর আগেও ২০০৭ সালে স্বাস্থ্যগত সমস্যার কারণে আচমকা তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। শিশুকাল থেকেই স্বাস্থ্যগত একটি জটিল সমস্যায় ভুগছেন শিনজো আবে।

610

গত মাসে প্রধানমন্ত্রী তার নিজ কার্যালয়ে কর্মরত অবস্থায় রক্তবমি করেছিলেন। সেই খবর  প্রকাশিত হওয়ার পর থেকে তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়তে শুরু করে। সরকারের পক্ষ থেকে অবশ্য প্রধানমন্ত্রীর স্বাস্থ্যগত সমস্যায় ভোগার বিষয়টি অস্বীকার করা হয়েছিল তখন।
 

710

তবে  গত কয়েকমাস অনেক অনুষ্ঠানে আবেকে দেখা যায়নি। সম্প্রতি কয়েকটি অনুষ্ঠানে যোগ দিলেও তাঁকে ক্লান্ত মনে হচ্ছিল। এর আগে ২০০৭ সালেও এইরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এর জেরে শিনজো আবেকে পদত্যাগও করতে হয়।

810

দীর্ঘ সময়ের ধরে জাপানের প্রধানমন্ত্রীত্বের দায়িত্বে রয়েছেন আবে। তাঁর পদত্যাগের পর কে এই দায়িত্বভার সামলাবেন? এ সম্পর্কে আবে জানিয়েছেন যে, উত্তরসূরির খোঁজার দায়িত্ব তাঁর নয়। 

 

910

প্রধানমন্ত্রী আবের শারীরিক অবস্থা ভাল নয়। যতদিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে। এর ফলে দেশকে নেতৃত্ব দিতে সমস্যা হচ্ছে বলেই তিনি মনে করছেন। তাই দেশের উন্নয়নের স্বার্থে পদত্যাগ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

1010

আলসারেটিস কোলাইটিসে আক্রান্ত শিনজো আবে। দীর্ঘ কয়েক বছর ধরে এর চিকিৎসা চালিয়ে যাচ্ছেন তিনি। কিন্তু গত কয়েক বছরে তাঁর শরীরের অবস্থার অবনতি হয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।