15

স্ট্রেসের কারণেই জীবনে খারাপ প্রভাব ফেলে। বেশিরভাগ ক্ষেত্রেই  এই স্ট্রেসের জন্য সঙ্গমের ইচ্ছাটাই চলে যায় মেয়েদের। বিশেষজ্ঞদের মতে,  সঙ্গম থেকে মুখ ফিরিয়ে নেওয়া এর অন্যতম প্রধান কারণ। রোজকার জীবন থেকে বিরতি নিতে স্ট্রেসমুক্ত হওয়া সবার আগে প্রয়োজন।

Subscribe to get breaking news alerts

25

সঙ্গমের সময় অনেকেই হার্ডকোর বিষয়টা বেশি পছন্দ করেন। উদ্দাম সঙ্গমের সময় কোথায় ব্যথা হলেও সমস্যা দেখা যায় যৌনমিলনে। এবং ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরনে পরিবর্তন এলেও সঙ্গমের সমস্যা মহিলাদের ব্যথা অনুভূত হয়। এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

35

অফিসের কাজ, বাড়ির কাজ সামলে  অনেকেই ডিপ্রেশনের শিকার হচ্ছেন। এই ডিপ্রেশনও সঙ্গমে বাঁধা হয়ে দাঁড়ায়। শারীরিক মিলনের উপর মাথায় চাপ থাকলে সঙ্গমে বাঁধা আসে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

45

 যত দিন যাচ্ছে  সঙ্গীর ইচ্ছা-অনিচ্ছার কারণেই ফিকে হয়ে যাচ্ছে যৌনমিলন। ঠান্ডার জন্য অনেকেই অলস হয়ে পড়েন। শুধু তাই নয় সঙ্গমে লিপ্ত হওয়ার আগেও এই অলসতা বাঁধা হয়ে দাঁড়ায়।

55

মন এবং মেজাজ দুটোই ঠিক থাকা দরকার সঙ্গমের সময়। মেজাজ ঠিক না থাকলে অনেকেরই অর্গ্যাজমে সমস্যা হয়। এই বিষয়টির  উপর নজর দেওয়া উচিত। এই কারণের জন্যই ফোর প্লে বেসি করার কথা বলছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।