Asianet News BanglaAsianet News Bangla

7th Pay Commission-নতুন বছরে মোদী সরকারের উপহার, বছর শুরুতেই বাড়তে পারে HRA,সর্বপরী বৃদ্ধি পাবে বেতনও

ফের বেতন বাড়ার সুখবরে খুশির হাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে। বাড়াতে পারে হাউস রেন্ট অ্যালাউন্স। জানুয়ারি থেকে কার্যকরী হবে  এই বৃদ্ধি

New Year gift From Modi govt to Central govt employees, Big announcement by Modi Govt
Author
Kolkata, First Published Nov 18, 2021, 4:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছর শুরু হতে বাকি রয়েছে প্রায় দেড় মাস। নতুন বছর সেলিব্রেশনের সঙ্গে দোসর হতে চলেছে বেতন বৃদ্ধির খবর(Salary Hike)। উল্লেখ্য, এই সুখবরটি শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের(Central Govt Employee) জন্যই প্রযোজ্য। এক কথায় যাকে বলে,  কেন্দ্রীয় সরকার কর্মচারীদের জন্য  মোদী সরকারের নতুন বছরের উপহার। দীপাবলি উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকরের তরফে  কর্মীদের মহার্ঘ ভাতা (DA) বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছিল। এবার ফের বেতন বাড়ার সুখবরে খুশির হাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে। নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt Employees) আরও একটি সুখবর দিতে চলেছেন নরেন্দ্র মোদী(Modi)।  জানা যাচ্ছে, ২০২২ সালের  শুরুতেই মোদি সরকার(Modi)কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt Employees) আরও একটি ভাতা, হাউস রেন্ট অ্যালাউন্স (HRA)বাড়াতে পারে। এইচআরএ বাড়ানোর ঘোষণা করতে পারে সরকার। সূত্রের খবর, আগামী বছরের জানুয়ারি থেকে এই বৃদ্ধি (7th Pay Commission) কার্যকর করা হতে পারে।  

কেন্দ্র সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলিতে এইচআরএ(HRA) বৃদ্ধি নিয়ে আলোচনা চলছে জোর কদমে । কেন্দ্রীয় অর্থমন্ত্রক এ ইব্যাপারে ১১.৫৬ লক্ষের বেশি কর্মীদের  (7th Pay Commission)হাউস রেন্ট অ্যালাউন্স (HRA) বৃদ্ধির দাবি নিয়ে বিচার বিবেচনা শুরু করেছে। এই প্রস্তাব অনুমোদনের জন্য রেলওয়ে বোর্ডের কাছে পাঠানো হয়েছে। অনুমোদন পর্বের পরেই হবে চূড়ান্ত ঘোষণা। জানা গিয়েছে, প্রস্তাব অনুমোদিত হলে ২০২২-এর জানুয়ারি থেকেই বর্দ্ধিত হারে  (7th Pay Commission)এইচআরএ(HRA) পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। স্বাভাবিকভাবেই এরফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন আরও কিছুটা বেড়ে যাবে। ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজারস অ্যাসোসিয়েশন ও ন্যাশনাল ফেডারেশন অফ রেলওয়েমেন ২০২১-এর জানুয়ারি থেকে এইচআরএ(HRA) কার্যকরী করার দাবি জানিয়েছে। এই দাবি মেনে নেওয়া হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন অনেকটাই বেড়ে যাবে। 

আরও পড়ুন-TCS Big Deal-TCS কর্মীদের জন্য আসতে চলেছে ২৫/২৫ মডেল,দিনের মধ্যে ৬ ঘন্টা অফিস করলেই যথেষ্ঠ,জানাল TCS কতৃপক্ষ

আরও পড়ুন-Business Idea-মোটা আয়ের পথ খুঁজছেন? তাহলে শুরু করুন কড়কনাথ মুরগীর ব্যবসা,৫৩ হাজারের বিনিময়ে পাবেন ৩৫ লাখ

হাউস রেন্ট অ্যালাউন্স এক্স, ওয়াই, জেড ক্লাসের শহরের ভিত্তিতে হয়। অর্থাৎ যে কর্মীরা এক্স ক্যাটাগরিতে আসেন, তাঁদের এখন থেকে প্রতি মাসে ৫৪০০ টাকার থেকে বেশি এইচআরএ পাবেন। ওয়াই ক্লাস ক্যাটাগরির শহরের কর্মীদের প্রতি মাসে ৩৬০০ টাকার বেশে ও জেড ক্লাস ক্যাটাগরির শহরের কর্মীদের ক্ষেত্রে ১৮০০ টাকা প্রতি মাসে এইচআরএ মিলবে। এক্স ক্যাটাগরিতে রয়েছে ৫০ লক্ষের বেশি জনসংখ্যা বিশিষ্ট শহর। এই শহরগুলিতে যে কেন্দ্রীয় সরকারি কর্মীরা রয়েছেন, তাঁদের ২৭ শতাংশ এইচআরএ মিলবে। ওয়াই ক্যাটাগরির ক্ষেত্রে তা ১৮ শতাংশ ও জেড ক্যাটাগরির ক্ষেত্রে তা ৯ শতাংশ হবে।  

Follow Us:
Download App:
  • android
  • ios