Asianet News BanglaAsianet News Bangla

Health Care Tips: শীতে ৫ জটিল সমস্যা রুখতে অপরিহার্য ভুট্টা, জেনে নিন এর উপকারীতা

ভুট্টায় থাকা ফাইবার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। বাড়ির শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই এই ভুট্টা বা কর্ন-কে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন শীতকালে সুস্থ থাকার জন্য।

Corn benefits in winter prevent five health issues BDD
Author
Kolkata, First Published Dec 26, 2021, 3:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কর্ন বা ভুট্টাকে শরীরের জন্য উপকারী বলে মনে করা হয়। ভুট্টায় প্রচুর পরিমানে ভিটামিন এ, বি, ই এবং মিনারেল পাওয়া যায়। ঠিক এই কারণে এটি আমাদের শরীরকে অনেক রোগ থেকে দূরে করে বলে মনে করা হয়। শুধু তাই নয়, এতে থাকা ফাইবার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। বাড়ির শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই এই ভুট্টা বা কর্ন-কে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন শীতকালে সুস্থ থাকার জন্য।
ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। এতে প্রায় ১১ শতাংশ আমিষ জাতীয় উপাদান রয়েছে। আমিষে প্রয়োজনীয় এ্যামিনোএসিড, ট্রিপটোফ্যান ও লাইসিন অধিক পরিমানে আছে। এছাড়া হলদে রংয়ের ভুট্টা দানায় প্রতি ১০০ গ্রামে প্রায় ৯০ মিলিগ্রাম ক্যারোটিন বা ভিটামিন "এ" থাকে।
ভুট্টার আরেকটি বিশেষত্ব হল এটি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এটি খেতে সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর। আপনি বিভিন্ন ধরণের খাবার তৈরি করতে ভুট্টার দানা ব্যবহার করতে পারেন। এটি থেকে তৈরি খাবারের মধ্যে কর্ন স্যুপের নামও রয়েছে। সুইট কর্ন স্যুপ আজকের জনপ্রিয় স্যুপের মধ্যে একটি। শীতকালে এই স্যুপ উপভোগ করা যায়। আপনি এটি বাড়িতেও সহজেই তৈরি করতে পারেন। জেনে নিন ভুট্টার স্যুপের উপকারিতা
১) ভুট্টা খাওয়া চোখের ছানির সমস্যা থাকলে তাদের জন্য সঠিক বলে মনে করা হয়। ভুট্টায় রয়েছে লুটেইন যা ছানির সমস্যা প্রতিরোধ করে। শুধু তাই নয়, দৃষ্টিশক্তি বাড়ায়। স্যুপ আকারে ভুট্টা খান এবং ঠান্ডায় চোখ সুস্থ রাখুন।
২) ঠান্ডা আবহাওয়ায়, শরীরকে ভিতর থেকে ইমিউনিটি বাড়াতে বা স্ট্রং রাখতে এটি অপরিহার্য একটি উপাদান। ভুট্টার স্যুপ দিয়ে আপনি এই অভাব দূর করতে পারেন। স্যুপ তৈরির সময় কালো গোলমরিচের গুঁড়া দিতে ভুলবেন না। এটি শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতেও সাহায্য করে।
৩) শীতকালে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের আরও সাবধানে থাকা প্রয়োজন। সুইট কর্ন স্যুপ দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এতে উপস্থিত ভিটামিন বি শরীরে প্রোটিন, চর্বি বিপাক নিয়ন্ত্রণ করে। তাই ডায়বেটিক রোগীরাও প্রতিদিনের খাদ্য তালিকায় এটি রাখত পারেন।
৪) হৃদরোগের সমস্যা থাকলে তা রক্ষায় উপকারী ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা ভুট্টায় প্রচুর পরিমাণে রয়েছে। তাই শীতকালে হার্টের সমস্যা থেকে দূরে থাকতে সপ্তাহে তিনবার সুইট কর্ন স্যুপ পান করুন।
৫) ভুট্টায় রয়েছে আয়রন, ভিটামিন এ, থায়ামিন, ভিটামিন বি-৬, জিঙ্ক, ম্যাগনেসিয়াম যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কোভিডের এই যুগে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Follow Us:
Download App:
  • android
  • ios