Asianet News BanglaAsianet News Bangla

করোনার মাঝে চিন্তা বাড়াচ্ছে ফ্লোরোনা, শিশুদের শরীরে মিলছে ভাইরাস, জেনে রোগের লক্ষণ

সারা বিশ্ব করোনার ধাক্কা সামলাতে যখন জেরবার, তখন মিলল ফ্লোরোনার (Florona) হদিশ। কিছুদিন আগেই এই ভাইরাসের সন্ধান মিলেছে। এবার  শিশুদের শরীরে মিলছে ভাইরাস। এটি প্রথম পাওয়া গিয়েছিল ইজরায়েলে। এরপর তা ছড়িয়ে পড়েছে আমেরিকাতেও। একসঙ্গে একাধিক মানুষের শরীরে মিলেছে ফ্লোরোনা। আর এরা সকলেই শিশু। 

Corona new variant Florona found in kids body
Author
Kolkata, First Published Jan 8, 2022, 1:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিদিনই বেড়ে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। বুধবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুসারে, এই মুহূর্তে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ২১৩ জন। যার মধ্যে কলকাতায় (Kolkata) আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৪৮৪। শুধু এ রাজ্যে নয়, সারা বিশ্বে প্রতিদিন করোনা আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। সারা বিশ্ব করোনার ধাক্কা সামলাতে যখন জেরবার, তখন মিলল ফ্লোরোনার (Florona) হদিশ। কিছুদিন আগেই এই ভাইরাসের সন্ধান মিলেছে। এবার  শিশুদের শরীরে মিলছে ভাইরাস। 

করোনা + ইনফ্লুয়েঞ্জা = ফ্লোরোনা (Florona)। আর্নন ভিজনিটসার, প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং হাসপাতালের গাইনোকোলজি বিভাগের পরিচালকের মতে, একজন মহিলার দেশে প্রথম মিলেছে এই ভাইরাসের হদিশ। এটি প্রথম পাওয়া গিয়েছিল ইজরায়েলে। এরপর তা ছড়িয়ে পড়েছে আমেরিকাতেও। একসঙ্গে একাধিক মানুষের শরীরে মিলেছে ফ্লোরোনা। আর এরা সকলেই শিশু। অধিকাংশ থাকে টেক্সাসে। এবার এই ভাইরাস চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে।

জেনে নিন ফ্লোরোনার উপসর্গ
ফ্লোরোনার উপসর্গ কোভিড ১৯ (Covid 19) এবং ফ্লু-এর (Flue) মতো। জ্বর, ক্লান্তি, শ্বাসকষ্ট, গলাব্যথা, মাথাব্যথা, বমি ও ডায়ারিয়া দেখা দেয় এই জীবাণু শরীরে প্রবেশ করলে।  করোনা (Covid 19) ও ফ্লু (Flue) দুটোর সংক্রমণ এক সঙ্গে হলে তাকে ফ্লুরোনা বা ফ্লরোনা বলা হচ্ছে। তাই জ্বর, শ্বাসকষ্ট, গলা ব্যথা, মাথা ব্যথা, বমি ডায়ারিয়া দেখা দিতে প্রয়োজন সতর্কতা। তবে, এখনও ভারতে এই ভাইরাসের হদিশ মেলেনি। তা সত্ত্বেও, যে কোনও জ্বর নিয়ে সতর্ক থাকা প্রয়োজন বলে বার বার জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Covid 19 Positive Rituparna : দ্বিতীয়বার করোনায় আক্রান্ত ঋতুপর্ণা, স্বামী সঞ্জয় ছাড়া সকলেই 'Covid' পজিটিভ

আরও পড়ুন: New Guideline-করোনা মোকাবিলায় নয়া গাইডলাইন,বিদেশ ফেরত যাত্রীদের ৭ দিন হোম আইসোলেশন বাধ্যতামূলক   

বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চলছে ফ্লুরোনা (Florona) বা ফ্লোরোনা ভাইরাস নিয়ে। এই রোগের উৎস, সংক্রমণের ক্ষমতা সব নিয়েই গবেষণা চলছে। বর্তমানে, বিদেশে মিলেছে এই ভাইরাসের হদিশ। এদিকে কিছুদিন আগে, মিলেছে IHU ভাইরাসের হদিশ। ওমিক্রনের পর যা উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। এই ভাইরাসের হদিশ মিলেছে ফ্রান্সের এর নাগরিকের শরীরে। ফ্রান্সের (France) ক্যামিরুন থেকে আসা এক ব্যক্তির শরীরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল। বর্তমানে ফ্রান্সে ১২ জন IHU-তে আক্রান্ত। তবে, এই রোগের উপসর্গ (Symptoms) কী কী কিংবা রোগ কতটা তাড়াতাড়ি মানব দেশে সংক্রমণ করে, এই সব বিষয়ে তথ্য মেলেনি। সব নিয়ে একের পর এক ভাইরাসের হদিশ মিলছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। যা মানব দেহের জন্য ক্ষতিকর। সঙ্গে ক্রমে প্রসার লাভ করছে ভাইরাসগুলো। 
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios