বর্তমান পরিস্থিতিতে দিনের বেশিরভাগ সময় ল্যাপটপ, কম্পিউটারের সামনে কাজ করে কেটে যাচ্ছে। আর এর ফলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিচ্ছে চোখে। কাজ ছাড়াও ফোন, টিভি সব মিলিয়ে দিনের অধিকাংশ সময়টাই চোখের ওপর চাপ পড়ে সব থেকে বেশি। যার ফলে কম বয়সেই আশ্রয় নিতে হয় চশমার। প্রতিদিনের এই কাজের চাপে আমরা আমাদের সবচেয়ে মূল্যবান এই চোখের যত্ন নিতে ভুলে যাই আমরা। চোখ সুস্থ রাখতে বিশেষ ডায়েট মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ডায়েট এর পাশাপাশি এমন কিছু যোগা আছে যা দৃষ্টি শক্তি ও চোখের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা মহামারির এমন পরিস্থিতিতে পুষ্টিকর খাদ্য গ্রহণের পাশাপাশি যোগার মাধ্যমে সুস্থ থাকতে পারবেন আপনি। আর তার একমাত্র উপায় হল নিয়মিত যোগ ব্যায়াম বা শরীর চর্চা। যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি। 

বর্তমানে বহু সেলিব্রিটিও স্যোশাল মিডিয়া চ্যানেলে লকডাউনেই ঘরে থেকে সহজেই শরীরের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন। যোগার ফলে শুধু ওজন নিয়ন্ত্রণ নয় বহু জটিল শারীরিক সমস্যার সমাধানও সম্ভব। যেমন রক্তচাপের মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা, চোখের সমস্যা ও সারিয়ে তোলা সম্ভব। তাই লকডাউনের এই সময় কাজে লাগান আপনিও। দেখে নিন কোনও যোগার সাহায্যে আপনি দৃষ্টি শক্তি ও চোখের স্বাস্থ্য উন্নত করতে পারবেন।