করোনা মহামারির এমন পরিস্থিতিতে পুষ্টিকর খাদ্য গ্রহণের পাশাপাশি যোগার মাধ্যমে সুস্থ থাকতে পারবেন আপনি। আর তার একমাত্র উপায় হল নিয়মিত যোগ ব্যায়াম বা শরীর চর্চা। বর্তমান পরিস্থিতিতে দিনের বেশিরভাগ সময় ল্যাপটপ, কম্পিউটারের সামনে কাজ করে কেটে যাচ্ছে। আর এর ফলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিচ্ছে। একটানা এতটা সময় ধরে কম্পিউটারে বা ল্যাপটপে বসে লোয়ার ব্যাক পেইন-এর সমস্যায় ভুগছেন অনেকেই। তবে এই সমস্যাকে অতি সাধারণ সমস্যা বলে ধরলেই তা হবে মস্ত ভুল।

আরও পড়ুন- মানসিক চাপ কমানোর অব্যর্থ দাওয়াই এই বল, দূর করে পেশী ব্যাথাও

একটানা এতটা সময় ধরে বসে থাকাটা প্রথমত শরীরের পক্ষে ক্ষতিকর। দ্বিতীয়ত একটানা বসে থাকার কারণে ব্যাথা আরও জটিল শারীরক সমস্যার ইঙ্গিত হতে পারে। তাই এই সমস্যাকে সাধারণ হিসেবে মনে না করে এর উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এমন কিছু যোগা আছে যা দৃএই লোয়ার ব্যাক পেইন-এর মত ব্যাথা কমাতে সাহায্য করে। যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। পাশাপাশি শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। 

আরও পড়ুন- লকডাউনে ডায়বেটিস নিয়ন্ত্রণ আরও সহজ, মাত্র ৫টি যোগেই রয়েছে এর অব্যর্থ দাওয়াই

বর্তমানে বহু সেলিব্রিটিও স্যোশাল মিডিয়া চ্যানেলে লকডাউনেই ঘরে থেকে সহজেই শরীরের যত্ন ও নানান সমস্যা থেকে মুক্তি পেতে যোগার পরামর্শ দিচ্ছেন। যোগার ফলে শুধু ওজন নিয়ন্ত্রণ নয়, বহু জটিল শারীরিক সমস্যার সমাধানও সম্ভব। যেমন রক্তচাপের মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা, চোখের সমস্যা ও সারিয়ে তোলা সম্ভব। তাই লকডাউনের এই সময় কাজে লাগান আপনিও। দেখে নিন মাত্র ৫ টি যোগার সাহায্যে আপনি লোয়ার ব্যাক পেইন সমস্যা থেকে মুক্তি পাবেন।