Asianet News BanglaAsianet News Bangla

ঘুমিয়ে আর সুন্দরও আর সুস্বাস্থ্যের অধিকারী হতে চান? তাহলে আয়ুর্বেদের ৬টি নিয়ম মেনে চলুন

আয়ুর্বেদ অনুসারে, ঘুম হল জীবনের একটি মৌলিক প্রবৃত্তি এবং সমস্ত জীবের জন্য প্রয়োজনীয়। এটি আমাদের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক পুনর্নবীকরণ এবং পুনরুত্থানের জন্য প্রয়োজনীয়।

Follow these 6 rules for sound sleep according to Ayurveda, health will be better, look will be more beautiful bsm
Author
First Published Aug 13, 2022, 11:56 PM IST

আয়ুর্বেদ অনুসারে, ঘুম হল জীবনের একটি মৌলিক প্রবৃত্তি এবং সমস্ত জীবের জন্য প্রয়োজনীয়। এটি আমাদের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক পুনর্নবীকরণ এবং পুনরুত্থানের জন্য প্রয়োজনীয়। আয়ুর্বেদ বা নিদ্রায় সুস্বাস্থ্যের তিনটি ভিত্তির মধ্যে একটি হল ঘুম। পরের গুলি হল খাদ্য (অহরা) এবং যৌন শক্তি নিয়ন্ত্রণ অনুসরণ করে।

আমাদের ঘুমের ধরণগুলি অত্যন্ত হতাশাজনক, আর সেই কারণে একাধিক রোগ শরীরে লেগেই থাকে। সঠিকভাবে ঘুমের জন্য কতগুলি বিষয় খুব গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদ, জীবনযাপন প্রাচীন  হওয়ায় ঘুম চক্র নিয়ন্ত্রণের জন্য একটি আশ্চার্যজনক ভাবে সহজবোধ্য ও দরকারি পদ্ধতির কথা বলা হয়েছে। এটি লাইফস্টাইসের সঙ্গে বিশেষভাবে জড়িয়ে রয়েছে। আয়ুর্বেদ অনুসারে ঘুমের জন্য ৬টি পদ্ধতি মেনে চলা জরুরি। 

১। আপনি সকালে আপনার দাঁত ব্রাশ করার মতো অগ্রাধিকার দিয়ে ঘুমান। আপনার শরীর সুস্থভাবে কাজ করার জন্য রাত ১০টা থেকে ১১ টার মধ্যে বিছানায় যাওয়া গুরুত্বপূর্ণ। অর্থাৎ শুয়ে পড়া খুব জরুরি। কিন্তু ভুলেও এই সময় গেজেট হাতের কাছে রাখবেন না। প্রয়োজনে বই নিয়ে শুতে পারেন। বা গান শুনতে শুনতে শুতে পারেন। 

২। কখনই ঘুমের তাগিদ ধরে রাখবেন না কারণ এটি অন্ত্রের ভারসাম্যহীনতা, অলসতা বা এমনকি মাথাব্যথার কারণ হতে পারে।

৩। রাতে ভালো ঘুমের জন্য গরম বা ঘরের তাপমাত্রায় তিলের তেল দিয়ে পায়ে মালিশ করুন। একে বলা হয় "পদব্যঙ্গম"। এটি আমাদের দেহকে পৃথিবীর সাথে সংযুক্ত করতে সাহায্য করে।

৪। ঘুমাতে যাওয়ার সময় সর্বদা ঢিলেঢালা এবং আরামদায়ক পোশাক পরুন, এটি আপনাকে দ্রুত এবং ভাল ঘুমাতে সাহায্য করে। সর্বদা একটি পরিষ্কার এবং আরামদায়ক পরিবেশে ঘুমান, আপনার সার্কাডিয়ান ছন্দ ভালভাবে কাজ করার জন্য সম্পূর্ণ অন্ধকারে ঘুমানো ভাল।

৫। একটি ভাল রাতের ঘুম সুখ এবং ভাল শক্তির উত্স। আপনি যদি প্রতিদিন ভাল ঘুমান তবে আপনি খিটখিটে, চিন্তিত এবং উদ্বিগ্ন হওয়ার প্রবণতা কম পাবেন। তবে, এটি অবশ্যই প্রতিদিন এবং ধারাবাহিকভাবে অনুশীলন করা উচিত।

৬। সপ্তাহান্তে ঘুমের সাথে সাপ্তাহিক ঘুমের অভাব পূরণ করার মতো কোনও জিনিস নেই। এই অভ্যাসটি আপনার জৈবিক ঘড়িতে বাধা দেয় এবং দুর্বল হজম, শক্তি এবং হরমোনের ভারসাম্যহীনতার দিকে পরিচালিত করতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios