Asianet News BanglaAsianet News Bangla

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সহজ কয়টি জিনিস মেনে চলুন, জেনে নিন কী করবেন

শুধু ওষুধ খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকবে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে কয়টি জিনিস। ব্লাড প্রেসার (Blood Pressure) নিয়ন্ত্রণে রাখতে এই কয়টি জিনিস বেশ উপকারী।  

Follow this easy tips to control high blood pressure
Author
Kolkata, First Published Dec 24, 2021, 4:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আধুনিকতার দৌড়ে সামিল হয়েছি সকলে। এর জন্য বদলেছে খাদ্যভ্যাস, বদলেছে জীবনযাত্রা (Lifestyle)। আর এর খারাপ প্রভাবে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart Disease), কিডনির (Kidney) সমস্যা থেকে হাড়ের সমস্যা- শরীরে বাসা বেঁধেছে নানা রকম রোগ। এই সবের মধ্যে আরও একটি হল উচ্চ রক্তচাপ (High Pressure)। অধিক মানসিক চাপের জন্য হোক কিংবা অস্বাস্থ্যকর জীবন যাত্রার জন্য- হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন অনেকে। এই সমস্যা দেখা দিলে নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন। তবে, শুধু ওষুধ খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকবে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে কয়টি জিনিস। ব্লাড প্রেসার (Blood Pressure) নিয়ন্ত্রণে রাখতে এই কয়টি জিনিস বেশ উপকারী।  

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সবার আগে ওজন কমান। ওজন বাড়লে এই সমস্যা বেশি হয়। তাই ওজন (Weight) নিয়ন্ত্রণে রাখলে প্রেসার নিয়ন্ত্রণে থাকবে। ফলে, সবার আগে জীবনযাত্রায় পরির্তন করুন। 

উচ্চ রক্তচাপ দেখা দিলে ডাক্তারি পরামর্শ মেনে খাদ্যগ্রহণ করুন। ভাজা ভুজি, তেল মশলা, দোকানের খাবার খাওয়া বন্ধ করুন। সঙ্গে খাবেন না সোডিয়াম। সোডিয়াম (Sodium) প্রেসার বাড়িয়ে দেয়। তাই যতটা পারবেন এটা কম খান। খাদ্যতালিকায় রাখুন মরশুমি ফল ও সবজি। এতে শরীরে সকল ঘাটতি পূরণ হবে। আপনি সুস্থ থাকবেন। 

নিয়মিত এক্সারাসইজ (Exercise) করুন। সুস্থ থাকতে দিনে ৩ বার করে হাঁটুন। রোজ ২০ মিনিট করে ২ থেকে ৩ বার হাঁটা (Walking) খুব দরকার। মনে রাখবেন, শুধু ওষুধ খেলে হবে না। সঙ্গে মেনে চলতে হবে এই কয়টি জিনিস। তা না হলে প্রসার কমানো কঠিন। 

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

মদ্যপান ও ধূমপান বন্ধ করে দিনে একেবার। এতে শারীরিক জটিলতা বাড়ে। প্রেসার যেমন বাড়ে তেমনই ফুসফুস ও কিডনিতে ক্ষতি হয়। অধিক ধূমপান (Smoking) ও মদ্যপানের (Alcohol) জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই সবার আগে এই অভ্যেস বদলান। 

মানসিক চাপ (Stress) মুক্ত থাকলে যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন। মানসিক চাপ থেকে একের পর এক রোগ বাড়ে। বিশেষ করে মানসিক চাপের জন্য দেখা দেয় উচ্চ রক্তচাপের (High Pressure) সমস্যা। নিয়মিত মেডিটেশন করুন। যোগা করুন। মন শান্ত রাখুন, দেখবেন সুস্থ থাকবেন।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios