Asianet News BanglaAsianet News Bangla

খালি পেটে রোজ অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন, এই কয়টি ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি

জানা গিয়েছে, বেশি পরিমাণে অ্যাপেল সিডার ভিনিগার খেলে দাঁত, ইসোফেগাস ও স্টমাক লাইনিং এর ক্ষতি হতে পারে। সেই সঙ্গে কমে যেতে পারে পটাশিয়ামের মাত্রা। এমনকী, অনেকের ডায়রিয়া, বদহজম ও হাড়ের ক্ষতি হত অ্যাপেল সিডার ভিনিগার থেকে।  তাই আপনার জন্য এটি উপকারী কি না, তা আগে থেকে জেনে নিন। অ্যাপেল সিডার ভিনিগার খাওয়ার আগে মেনে চলুন এই সহজ কয়টি নিয়ম।

Follow those 5 tips if you daily intake Apple Cider Vinier ABSC
Author
Kolkata, First Published Jun 20, 2022, 8:24 AM IST

ওজন কমাতে আমরা কত কী করে থাকি। সকাল থেকে চলে কসরত। বাড়তি ওজন ঝেড়ে ফেলতে কেউ খালি পেটে লেবু-মধুর জল খান। কেউ সকাল থেকে মেনে চলেন কঠিন ডায়েট। আবার অনেকে খান অ্যাপেল সিডার ভিনিগার। এতে অনেকেরই ঝটপট কমে ওজন। কিন্তু, জানেন কি সঠিক নিয়ম মেনে অ্যাপেল সিডার ভিনিগার না খেলে শরীরের হতে পারে নানান জটিলতা। জানা গিয়েছে, বেশি পরিমাণে অ্যাপেল সিডার ভিনিগার খেলে দাঁত, ইসোফেগাস ও স্টমাক লাইনিং এর ক্ষতি হতে পারে। সেই সঙ্গে কমে যেতে পারে পটাশিয়ামের মাত্রা। এমনকী, অনেকের ডায়রিয়া, বদহজম ও হাড়ের ক্ষতি হত অ্যাপেল সিডার ভিনিগার থেকে।  তাই আপনার জন্য এটি উপকারী কি না, তা আগে থেকে জেনে নিন। অ্যাপেল সিডার ভিনিগার খাওয়ার আগে মেনে চলুন এই সহজ কয়টি নিয়ম। 

ওজন কমাতে রোজ খালি পেটে খাচ্ছেন অ্যাপেল সিডার ভিনিগার? এতে ওজন কমলেও শরীরের ক্ষতি হচ্ছে। খাবার খাওয়ার ২০ মিনিট আগে খান অ্যাপেল সিডার ভিনিগার। এটি খাওয়ার পর দীর্ঘক্ষণ পেট খালি রাখবেন না। এতে হতে পারে জটিলতা।
তেমনই অ্যাপেল সিডার ভিনিগার খাওয়ার আগে আমরা অনেকে গন্ধ শুঁকে থাকি। এই ভুল আর নয়। এতে আমাদের ফুসফুলের ক্ষতি হতে পারে। তাই ভুলেও এই কাজ করবেন না। 

স্ট্র-এর সাহায্য অ্যাপেল সিডার ভিনিগার খান। আর খাওয়ার পর কুলি করে নিন। এই কাজ করতে অনেকেই ভুলে যান। কিন্তু, জানেন কি এটি আমাদের দাঁতের মারাত্মক ক্ষতি করে থাকে। এবার থেকে মেনে চলুন এই টোটকা। ভুলেও খাবেন না এটি। 

অবশ্যই জলের সঙ্গে মিশিয়ে খান অ্যাপেল সিডার ভিনিগার। এটি সরাসরি খাওয়া একেবারে উচিত নয়। এতে শরীরের মারাত্মক ক্ষতি হয়। অনেকে দ্রুত উপকার পেতে এই ভুল করে থাকেন। এতে অজান্তে আপনার শরীরেরও মারাত্মক ক্ষতি হয়। 

বেশি পরিমাণে অ্যাপেল সিডার ভিনিগার খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দিনে ১ বারের বেশ খাবেন না অ্যাপেল সিডার ভিনিগার। এটি টানা ২ মাস খেলে ১৫ দিনের গ্যাপ দিন। কারণ, এর একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া আছে। যা শরীরের ক্ষতি করতে পারে। তাই এই কয়টি ভুল থেকে দূরে থাকুন। হতে পারে মারাত্মক ক্ষতি। সুস্থ থাকতে মেনে চলুন এই টোটকা। 

আরও পড়ুন- International Yoga Day 2022: নজরে থাক ডায়েট চার্ট, জেনে নিন যোগাসনের আগে বা পরে কী খাবেন

আরও পড়ুন- তৈলাক্ত ত্বকের যত্ন নিতে মাথায় রাখুন এই চারটি জিনিস, সহজে সমস্যা থেকে মুক্তি মিলবে

আরও পড়ুন- মেনোপজের সঙ্গে লড়ছেন? এই পাঁচটি খাবার শরীরে নতুন উদ্যম ও শক্তি আনবে
     

Follow Us:
Download App:
  • android
  • ios