Asianet News BanglaAsianet News Bangla

রোজ তুলসি পাতা খেলে শরীরের সঙ্গে ভাল হবে মনও, পাবেন এই ৬টি উপকার

তুলসি পাতা ভেষজগুণে সমৃদ্ধ। প্রতিদিন যদি তুলসি পাতা খান  তাহলে একাধিক উপকার পাবেন। তুলসি পাতায় এক অলৌকিক শক্তি রয়েছে। যা শরীরের পাশাপাশি মনও ভাল করে দেয়। 

health tips Chew two tulsi or Basil leaves daily - you will get these six benefits bsm
Author
First Published Sep 4, 2022, 9:46 PM IST

তুলসি পাতা ভেষজগুণে সমৃদ্ধ। প্রতিদিন যদি তুলসি পাতা খান  তাহলে একাধিক উপকার পাবেন। তুলসি পাতায় এক অলৌকিক শক্তি রয়েছে। যা শরীরের পাশাপাশি মনও ভাল করে দেয়। বেশি নয় প্রতিদিন মাত্র দুটি করে তুলসি পাতা চিবিয়ে চিবিয়ে খান তাহলে মাত্র এক সপ্তাহের মধ্যেই ফল পেতে শুরু করবেন। 

১. নিঃশ্বাসের দুর্গন্ধ
প্রতিদিব সকালে উঠেই মাত্র দুটি তুলসি পাতা চিবিয়ে খান। যদি তা না পারেন তাহলে আগে থেকেই তুলসি পাতা তুলে শুকিয়ে গুঁড়ো করে রেখেদিন। টানা সাত দিন এভাবে খেলে নিঃশ্বাসে দুর্গন্ধ দূর হবে। দিনভর স্বতেজ থাকবেন।

২. দুশ্চিতা ও ট্রেস কমায়
তুলসি পাতায় অ্যান্টি স্ট্রেস বৈশিষ্ঠ্য রয়েছে। তুলসি পাতা খেলে মানসিক চাপ মুক্ত হবেন। একদিন ব্যক্তি যদি প্রতিদিন দুবারে ১২টি তুলসি পাতা খান তাহলে উপকা পাবেন। 

৩. হৃগরোগ দূরে রাখে 
তুলসি পাতা কোলেস্টেরোল কমাতে পারে। তাই এটি হৃদ রোগ থেকে দূরে রাখতে পারে। 

৪. গলাব্যাথা দূর করে 
তুলসি পাতার কাথ পান করলে দ্রুত গলা ব্যাথা থেকে মুক্তি পাওযা যায়। সর্দিকাশিতে তুলসি পাতা খুবই উপকারি। 

৫. শ্বাস কষ্ট লাঘব করে 
মধু, আদা আর তুলসি পাতা মিশিয়ে ক্বাথ তৈরি করে পান করলে ব্রঙ্কাইটিস, হাঁপানি , কফ ও সর্দি-কাশির মত রোগগুলি থেকে মুক্তি পাওয়া যায়। 

৬. সংক্রমণ থেকে মুক্তি 
প্রতিদিন যদি দুটি তুলসি পাতা চিবিয়ে খান তাহলে সংক্রমণ থেকে মুক্তি পাবেন। পাশাপাশি তুলসি পাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।  

Follow Us:
Download App:
  • android
  • ios