Asianet News BanglaAsianet News Bangla

Health Tips : ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপ, প্রতিদিন পাতে রাখুন শীতের এই 'Superfood'

নানান পুষ্টিগুণে ভরপুর এই পালং শাকে রয়েছে নানান গুণ। তবে শুধু শীতকালে নয়, বরং বছরের প্রায় সময়েই এই পালং পাওয়া যায়। তবে শীতকালের সবুজ সতেজ কচি পাতা যেন পুষ্টিকর উপাদানের সম্ভার। পালং শাকের মধ্যে ভিটামিন এ, সি, কে১, ফোলিক অ্যাসিড, আয়রন ও ক্যালশিয়াম থাকে। পালং শাক খেলে কী কী উপকার পাওয়া যায়, জেনে নিন বিস্তারিত।

Health benefits of spinach that make it a winter superfood BRD
Author
Kolkata, First Published Nov 20, 2021, 1:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের মরশুম পড়তে না পড়তেই বাজারে হরেক রকমের শাক সব্জিতে ভরে উঠেছে। এই সময়টাতে খাওয়া-দাওয়া যেন একলাফে বেড়ে যায়। বাজারে গিয়ে  বিভিন্ন রকমের শাক- সব্জি, মরশুমি ফল দেখলেই যেন মনটা কেমন ভাল হয়ে যায়। সেই শীতকালীন সব্জির মধ্যে অন্যতম হল পালং শাক। নানান পুষ্টিগুণে ভরপুর এই পালং শাকে রয়েছে নানান গুণ। তবে শুধু শীতকালে নয়, বরং বছরের প্রায় সময়েই এই পালং পাওয়া যায়। তবে শীতকালের সবুজ সতেজ কচি পাতা যেন পুষ্টিকর উপাদানের সম্ভার। পালং শাকের মধ্যে ভিটামিন এ, সি, কে১, ফোলিক অ্যাসিড, আয়রন ও ক্যালশিয়াম থাকে। পালং শাক খেলে কী কী উপকার পাওয়া যায়, জেনে নিন বিস্তারিত ।


পালং শাক ক্যান্সার রোধ করতে সাহায্য করে। পালং শাকে  এমজিডিজি ও এসকিউডিজির মতো যৌগ থাকে, যা ক্যান্সার বৃদ্ধির গতিকে আটকে দেয়। সমীক্ষায় দেখা গেছে,  টিউমারের আকৃতি কম করতে এই যৌগ সাহায্য করে থাকে। আবার পুরুষদের প্রস্টেট ক্যান্সারের সম্ভাবনাকেও অনেকটা কমিয়ে দেয় পালং শাকে। এছাড়াও পালং শাকে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার মোকাবিলা থেকে ব্রেস্ট ক্যান্সার থেকেও রক্ষা করে।পালং শাকে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকে, যা রক্তচাপের ভারসাম্য বজায় রাখে এবং হৃদরোগ থেকে রক্ষা করে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য পালং শাক ভীষণ উপকারি। পালং শাকে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম থাকে ও সোডিয়াম থাকে কম পরিমাণে। তাই উচ্চ রক্তচাপের রোগীদের পালং শাক খাওয়া উপকারি। বিশেষজ্ঞরা বলেন পালং শাক খেলে রক্তচাপের স্তর কমতে থাকে,এবং  হৃদযন্ত্র ভাল থাকে। শীতকালের শুরুতেই  সর্দি-কাশির সমস্যায় কম-বেশি সকলেই ভুগে থাকেন। এই সময়টাতে বেশি করে পালং শাক খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ পালং শাক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিটা ক্যারোটিনের পাশাপাশি সমস্ত ধরনের অ্যান্টি অক্সিডেন্ট থাকে পালং শাকে। এছাড়া ভিটামিন সি- থাকায় সংক্রমণ মোকাবিলায় শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।যাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কম তারা প্রতিদিন পাতে রাখুন পালং শাক। লোহিত রক্তকণিকা বৃদ্ধিতে সহায়ক ফোলেট পালং শাকে অনেকটা পরিমাণে উপস্থিত থাকে।

 

Health benefits of spinach that make it a winter superfood BRD

তবে পালং দিয়ে নানা ধরণের সুস্বাদু খাবার আমরা বানিয়ে থাকি। তবে অতিরিক্ত পালং শাক খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। বেশি পরিমাণে পালং শাক খেলে শরীরে নানা সমস্যা দেখা যায়। অতিরিক্ত পালং শাক খেলে শরীরে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন বিশদে। 

আরও পড়ুন-Health Tips: ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে প্রতি নিয়ত মৃত্যু হচ্ছে বহু মানুষের, এই রোগ থেকে সতর্ক হন

আরও পড়ুন-Gold Price Today : পরপর দু'দিন অব্যাহত সোনার দাম, রেকর্ডের চেয়ে অনেকটাই দাম কমল রূপোর

আরও পড়ুন-Health Tips : ঘুম থেকে উঠেই চা পান করছেন, কোনটা শরীরের জন্য উপকারি

 

পালং শাক রক্ত ঘন হতে বাধা দেয়। পালং-এ থাকা ভিটামিন কে রক্ত ঘনীভূত করে। ফলে পালং শাক অতিরিক্ত পরিমাণে খেল রক্ত ক্রমশ পাতলা হতে থাকে। এবং ওষুধের কার্যকারিতাও ক্রমশ কমে যেতে থাকে।পালং অক্সালেটস যৌগ সমৃদ্ধ হওয়ায় অতিরিক্ত খেলে পেটে পাথর হতে পারে।বেশি পরিমাণে পালং  শাক খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া মূত্রে অক্সালেট বৃদ্ধির ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পালং শাকে আছে পরিশোধক উপাদান যৌগ। যা বেশি পরিমাণে খেলে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। যার ফলে বাতের ব্যথা বাড়ারও সম্ভাবনা বাড়ে।অতিরিক্ত পালং শাক খেলে রক্তচাপ হঠাৎ করেই কমে যেতে পারে। যার ফলে শরীর দুর্বল, বমি বমি ভাব, বুক ব্যথাও হতে পারে। পালং শাক-এ থাকা অক্সালেটস যা খনিজ শোষণে বাধা দেয়। এবং ক্যালশিয়াম এবং লৌহ শোষণে বাধা দেয় এই উপাদানটি।

 

Follow Us:
Download App:
  • android
  • ios