Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: ক্রমে বাড়ছে কার্ডিওভাসকুলার রোগ, জেনে নিন কী কারণে আক্রান্ত হচ্ছে এই রোগে

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন থেকে প্রকাশিত জার্নালে কার্ডিওভাসকুলার রোগ নিয়ে একটি বিশেষ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, ধূমপানের (smoking) জন্যই কার্ডিওভাসকুলার রোগে (cardiovascular disease) আক্রান্ত হচ্ছেন বহু মানুষ।

Health Tips- cardiovascular disease is rising, Causes of cardiovascular disease
Author
Kolkata, First Published Nov 18, 2021, 5:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আধুনিকার দৌড়ে সামিল হয়েছি সকলেই। ভালো থাকা জন্য চলছে কঠোর পরিশ্রম (Heard Work)। অর্থ রোজগারের জন্য দৌড়াচ্ছে বাড়ির সকলেই। সময় নেই কারওর। কাজের চাপের বদলেছে সকলের জীবন। ঘুম থেকে ওঠার সময়, খাওয়া-দাওয়া, জীবনযাত্রা (Lifestyle)। আজকাল ঘরের রান্নার থেকে রেস্তোরাঁর খাবার বেশি পছন্দ করলের, শরীরচর্চার (Exercise) সময় নেই কারও আবার অফিসের জন্য দুপুরের খাবার খেতে বেজে যাচ্ছে বিকেল ৪টে। এই সবের জন্য শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। আজকাল কম বয়সেই সুগার (Diabetes), প্রেসার (Pressure) এমনকী হার্টের রোগে আক্রান্ত অনেকে। এই সকল রোগের আরও একটি বড় কারণ হল ধূমপান (Smoking)। ধূমপানের জন্যই একাধিক হার্টের রোগ দেখা দিচ্ছে, গবেষণায় উঠে এল এমন তথ্য।  

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন থেকে প্রকাশিত জার্নালে কার্ডিওভাসকুলার রোগ নিয়ে একটি বিশেষ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, ধূমপানের (smoking) জন্যই কার্ডিওভাসকুলার রোগে (cardiovascular disease) আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এটা এমনই একটা রোগ যা হার্ট বা রক্তনালীর ওপর সংক্রমণ করে। এই রোগ মানুষের মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। গবেষণায় (Research) জানা গিয়েছে, অধিক ধূমপানের জন্য হতে পারে কার্ডিওভাসকুলার রোগ। প্রকাশিত রিপোর্ট অনুসারে, ধূমপান করলে  কার্ডিওভাসকুলার রোগের (cardiovascular disease) সম্ভাবনা ২ দুগুণ বেড়ে যায়। এমনকী, ধূমপানের জন্য যে কোনও রকম হৃদরোগের ঝুঁকি বাড়ে ৪৬ শতাংশ।  এছাড়াও, হাই ব্লাড প্রেসার, ধমনী (আর্টারি) ব্লকেজ,হাই কোলেস্টেরল, হাই ডায়াবেটিস এবং মানসিক চাপের জন্য কার্ডিওভাসকুলার রোগ হতে পারে। 

আরও পড়ুন: Health Tips : ১২ -১৪ ঘন্টা একটানা বসে কাজ করছেন, অজান্তে কীভাবে বিপদ ডেকে আনছেন জানেন

গবেষকদের মতে, কার্ডিওভাসকুলার রোগ প্রথম লক্ষণ হল স্ট্রোক (Stroke)। তাই স্ট্রোক হলে সঠিক চিকিৎসা করা প্রয়োজন। এছাড়াও কার্ডিওভাসকুলার রোগ (cardiovascular disease) থেকে বাঁচতে কয়টি জিনিস মেনে চলতে পারেন। 
•    সবার আগে বন্ধ করুন ধূমপান (Smoking)। ধূমপান থেকে কার্ডিওভাসকুলার রোগ হতে পারে। ধূমপান যেমন ফুসফুসের (Lungs) ক্ষতি করে তেমনই ধূমপানের জন্য হার্টের কার্যক্ষমতা হ্রাস পায়। তাই রোগ মুক্ত থাকতে সবার আগে ধূমপন বন্ধ করুন। 
•    সব সময় ওজন (Weight) রাখতে হবে নিয়ন্ত্রণে। অধিক ওজনের জন্য অধিকাংশ রোগ শরীরে দানা বাঁধে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখলে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন। 

আরও পড়ুন: Health Tips: বেকারত্বের জন্য মানসিক চাপ আসা স্বাভাবিক, জেনে নিন কীভাবে মানসিক চাপ মুক্ত থাকবেন
•    সারাদিন যতই ব্যস্ত (Busy) থাকুন রোজ এক্সারসাইজ করুন। দিনে অন্তত ৪০ মিনিট এক্সারসাইজ (Exercise) করা খুবই দরকার। তা না হলে, যে কোনও কঠিন রোগ শরীরে বাসা বাঁধবে। সকালে হোক কিংবা সন্ধ্যায় অন্তত ৩০ মিনিট হাঁটুন। 
•    হার্টের জন্য উপযুক্ত ডায়েট মেনে চলুন। রোজ রেস্তোরাঁর (Restaurant) খাবার কিংবা অধিক ভাজাভুজি খেলে শরীরে এমন রোগ দানা বাঁধতে পারে। খাদ্যতালিকায় রাখুন সবুজ সবজি। অবশ্যই পর্যাপ্ত প্রোটিন খান। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios