Asianet News BanglaAsianet News Bangla

আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

হার্ট সম্পর্কিত রোগ এবং তাদের লক্ষণ সম্পর্কে সঠিক তথ্য থাকা আপনার জন্যও গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আপনি সময় মতো চিকিৎসা নিতে পারবেন এবং এ ধরনের রোগের বিস্তার রোধ করতে পারবেন।
 

How weak your heart is this home test tells your heart healthy or not BDD
Author
Kolkata, First Published Jul 28, 2022, 4:22 PM IST

ভারত সহ সারা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। WHO এর মতে, ভারতে হৃদরোগের কারণে যুবকদের মৃত্যুর সংখ্যা বিশ্বের হৃদরোগের কারণে মৃত্যুর ২০ শতাংশের জন্য দায়ী। কিছুদিন ধরে তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা দ্রুত বাড়ছে, যা উদ্বেগের বিষয়। আপনার হৃদপিণ্ডকে সুস্থ রাখতে আপনার খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার প্রতি খুব যত্ন নিতে হবে। হার্ট সম্পর্কিত রোগ এবং তাদের লক্ষণ সম্পর্কে সঠিক তথ্য থাকা আপনার জন্যও গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আপনি সময় মতো চিকিৎসা নিতে পারবেন এবং এ ধরনের রোগের বিস্তার রোধ করতে পারবেন।

হার্টের স্বাস্থ্যের অবস্থা কীভাবে জানবেন
আসলে, আপনি হার্টের পরীক্ষা করাতে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। ইসিজি ও অন্যান্য পরীক্ষা থেকে অনেক কিছু জানা যায়। আপনি যদি এই পরীক্ষাগুলি না করে থাকেন তবে ঘরে বসে কিছু সহজ পরীক্ষা করে আপনি আপনার হার্টের স্বাস্থ্য সম্পর্কে জানতে পারেন। এই পরীক্ষাগুলো থেকে আপনি জানতে পারবেন আপনার হার্ট কতটা নিরাপদ। 

হার্টের জন্য মেডিকেল পরীক্ষার পদ্ধতি 
১) দৈর্ঘ্য পরীক্ষা করুন- একটি গবেষণায় দেখা গেছে যে আপনার উচ্চতা আপনার হার্টের স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে। যদি আপনার উচ্চতা গড় থেকে ২.৫ ইঞ্চি কম হয়, তাহলে আপনার হৃদরোগের ঝুঁকি ১৩.৫ শতাংশ বেশি। এই জন্য পুরুষদের গড় দৈর্ঘ্য ৫ ফুট ৯ ইঞ্চি এবং মহিলাদের গড় দৈর্ঘ্য ৫ ফুট ৩ ইঞ্চি। 
২) স্থূলতার সঙ্গে হার্ট টেস্ট করুন- আপনার কোমর যদি নিতম্বের চেয়ে মোটা হয়, অর্থাৎ কোমরে চর্বি বেশি থাকে, তাহলে আপনি হৃদরোগের ঝুঁকিতে বেশি। এমনকি যদি পেটের চারপাশে বেশি চর্বি থাকে তবে আপনি অন্যান্য মানুষের তুলনায় হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। 
৩) সিঁড়ি দিয়ে ওঠার পরীক্ষা- হার্টের ফিটনেস পরীক্ষা করতে সিঁড়ি ব্যবহার করুন। এটি একটি খুব সহজ উপায়. আপনাকে ১ মিনিটে ৫০-৬০ টি ধাপে উঠতে হবে। এগুলো সহজে আরোহণ করতে পারলে হার্ট সুস্থ থাকে। না পারলে হার্ট চেকআপ করিয়ে নিন।

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

৪) সিটিং আপ টেস্ট- হার্টের ফিটনেস জানার জন্য এটি একটি বড় সাধারণ পরীক্ষা। আপনি মাটিতে সোজা হয়ে দাঁড়ান এবং তারপর মাটিতে আড়াআড়িভাবে বসুন। আপনি যদি কোন সাহায্য ছাড়াই দাঁড়াতে সক্ষম হন তবে আপনার হৃদয় ফিট। এই ধরনের লোকদের হৃদরোগের ঝুঁকি ২১ শতাংশ কম। 
৫) জার খোলার পরীক্ষা-একটি গবেষণায় বলা হয়েছে, যাদের হার্ট শক্তিশালী, তাদের গ্রিপ শক্তিশালী। এই ধরনের লোকেরা সহজেই একটি জার খুলতে সক্ষম হয়। বাড়িতে যে কোনও বাক্স বা বয়াম খুলে এই পরীক্ষাটি করে দেখুন।

Follow Us:
Download App:
  • android
  • ios