Asianet News BanglaAsianet News Bangla

শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

মানুষের শরীরে রক্তের কাজ ঠিক সেভাবে হয়, যেমন গাড়িতে পেট্রোল ঢেলে গাড়ি না থামিয়েই চলে এবং তেল ফুরিয়ে গেলে গাড়ি সঙ্গে সঙ্গে থেমে যায়, ঠিক একইভাবে রক্তের প্রয়োজন হয়। 
 

Keep this superfood to increase hemoglobin in the body will never lack of blood BDD
Author
Kolkata, First Published Jul 20, 2022, 1:40 PM IST

ভালো এবং স্বাস্থ্যকর ডায়েট না নেওয়ার কারণে আমাদের রক্তের ঘাটতি হয় এবং এই সমস্যাটি মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। কারণ তাদের প্রতি মাসে পিরিয়ডের মতো বিষয়গুলির মুখোমুখি হতে হয়। মানুষের শরীরে রক্তের কাজ ঠিক সেভাবে হয়, যেমন গাড়িতে পেট্রোল ঢেলে গাড়ি না থামিয়েই চলে এবং তেল ফুরিয়ে গেলে গাড়ি সঙ্গে সঙ্গে থেমে যায়, ঠিক একইভাবে রক্তের প্রয়োজন হয়। 
মানুষের ভিতরে রক্ত সঞ্চালিত হয়। আমাদের শরীরে রক্তের অভাব হলে। তাই আমরা সব ধরনের সমস্যায় পড়তে শুরু করি। যেমন, মাথা ঘোরা, শরীরে অলসতা এবং বারবার ক্লান্ত বোধ করা ইত্যাদি। তাহলে আসুন জেনে নিই রক্তস্বল্পতার লক্ষণগুলো কী এবং কীভাবে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি। 

খেজুর খাওয়ার উপকারিতা
রক্তের অভাবে শরীরে দুর্বলতা শুরু হয় এবং এর আসল কারণ হল আয়রনের ঘাটতি, যার কারণে মাথা ঘোরা, হাত-পা কাঁপানো ইত্যাদি সমস্যা দেখা যায়। এমন পরিস্থিতিতে আপনার খেজুর খাওয়া উচিত, প্রতিদিন ১ মাস খেজুর খেলে রক্তস্বল্পতা দূর হবে এবং অভ্যন্তরীণ শক্তিও বৃদ্ধি পাবে, কারণ এতে ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং ফাইবার রয়েছে।

হোমোগ্লোবিনের জন্য কিসমিস খাওয়ার উপকারিতা
কিশমিশকে শুকনো আঙ্গুর বলা হয়, এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, এটি প্রায়শই রসের সঙ্গে খাওয়া যেতে পারে, সকালে ওটস সহ বা খালি পেটে রাতে ভিজিয়ে রাখতে পারেন। কিশমিশে প্রায় ৩.৩ গ্রাম ফাইবার পাওয়া যায়, যার কারণে অন্ত্রের সমস্যাও দূর হয়। 

আরও পড়ুন- শুধু অ্যালকোহল নয়, এই জিনিসগুলি আপনার লিভারের ক্ষতি করতে পারে

আরও পড়ুন- কালো জ্বর কী, বাংলার কি এই রোগের প্রকোপ বাড়ছে, জেনে নিন এর প্রাথমিক লক্ষণ

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 

তিল খাওয়ার উপকারিতা
তিলকে শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, তাই মানুষ প্রায়ই উৎসবের সময় তিল এবং গুড় খান, এতে উপস্থিত আয়রন, ফ্ল্যাভোনয়েড, কপার এবং অন্যান্য পুষ্টি উপাদান আমাদের শরীর থেকে রক্তের অভাব দূর করতে সাহায্য করে।

Follow Us:
Download App:
  • android
  • ios