Asianet News BanglaAsianet News Bangla

হাই হিলের পরলেই পায়ে ব্যাথা বা ফোসকা পড়ে তাহলে কাজে লাগান এই টিপসটি

এই জুতোগুলি পরার পরে লম্বা দেখায় এবং পার্সোনালিটিও বদেল দেয়। শপিং বা অফিসে এগুলি পরতে পছন্দ করেন অনেকেই। কারণ হিল স্টাইলিশ লুক দিতে পারে, কিন্তু এগুলো পরলে পায়ে সমস্যাও হয়। ঘন্টার পর ঘন্টা হিল পরার কারণে ফোসকা, বা ক্র্যাম্পের মতো সমস্যা হতে শুরু করে।
 

If your feet hurt after wearing high heels then use these tips BDD
Author
Kolkata, First Published Jul 21, 2022, 4:38 PM IST

মহিলারা স্টাইলিশ দেখতে অনেক উপায় চেষ্টা করে, যার মধ্যে একটি হল হাই হিল পরা। এটি মহিলাদের স্টাইলিশের পাশাপাশি গ্ল্যামারাস লুক দিতে সাহায্য করে। আগে একটা সময় ছিল, যখন শুধুমাত্র মডেল বা অভিনেত্রীরা এই ধরনের স্টাইল মেনে চলতেন। কিন্তু বর্তমান সময়ে সবাই এই পদ্ধতি অবলম্বন করছে। হাই হিল ব্যক্তিত্ব বাড়াতে পারে। এই জুতোগুলি পরার পরে লম্বা দেখায় এবং পার্সোনালিটিও বদেল দেয়। শপিং বা অফিসে এগুলি পরতে পছন্দ করেন অনেকেই। কারণ হিল স্টাইলিশ লুক দিতে পারে, কিন্তু এগুলো পরলে পায়ে সমস্যাও হয়। ঘন্টার পর ঘন্টা হিল পরার কারণে ফোসকা, বা ক্র্যাম্পের মতো সমস্যা হতে শুরু করে।
এগুলো পায়ের শিরায় ফুলে যাওয়া, ব্যথা, কফি টানটান হওয়ার মতো সমস্যাও সৃষ্টি করে। পায়ের ঠিকমতো যত্ন না নিলে এই সমস্যাটা বেশি বিরক্তিকর। এখানে আমরা আপনাকে কিছু স্বাস্থ্য টিপস জানাতে যাচ্ছি, যেগুলো অনুসরণ করে আপনি হিলের কারণে ব্যথা বা আঘাতের ঝুঁকি অনেকাংশে কমাতে পারবেন। 

এই স্বাস্থ্য টিপস অনুসরণ করুন

১) পেশী ব্যায়াম:
 আপনি যদি নিয়মিত হিল পরেন, তাহলে আপনি পেশী প্রসারিত ব্যায়াম করা উচিত। প্রতিটি পায়ের ব্যায়াম ৬০ সেকেন্ডের জন্য করুন এবং এটি দিনে ২ থেকে ৩ বার করুন। এর ফলে পায়ে ব্যথার সমস্যা হবে না এবং আঘাতের ঝুঁকিও কমবে।

২) সেলফ ফুট ম্যাসাজ: 
পা যদি প্রতিদিন বিশ্রাম পায়, তাহলে তাদের ব্যথা হওয়ার সম্ভাবনাও কমে যাবে। প্রতিদিন ঘুমানোর আগে নারকেল তেল দিয়ে পায়ের নীচে ম্যাসাজ করুন। এই পদ্ধতিটি কেবল পায়ে স্বস্তি দেবে না, আপনি শারীরিক এবং মানসিকভাবেও শান্তি পাবেন। প্রতি রাতে ঘুমানোর আগে একবার হালকা হাতে পা ম্যাসাজ করতে ভুলবেন না।

৩) দাঁড়ানোর পদ্ধতি: 
আপনার যদি হাই হিল পরার অভ্যাস থাকে এবং প্রায়ই পায়ে ব্যথার সম্মুখীন হতে হয়, তাহলে আপনাকে আপনার ভঙ্গি অর্থাৎ দাঁড়ানো এবং হাঁটার ভঙ্গি উন্নত করতে হবে। হাঁটার সময় মাথা সোজা রাখতে হবে এবং এই সময় মাটির দিকে তাকানো এড়িয়ে চলতে হবে।

আরও পড়ুন- শুধু অ্যালকোহল নয়, এই জিনিসগুলি আপনার লিভারের ক্ষতি করতে পারে

আরও পড়ুন- কালো জ্বর কী, বাংলার কি এই রোগের প্রকোপ বাড়ছে, জেনে নিন এর প্রাথমিক লক্ষণ

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 

৪) হিল কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন : 
হিল কেনার সময়, তাদের আকার নিখুঁত হওয়া উচিত। এমনকি আঁটসাঁট বা ঢিলেঢালা হিলও পায়ে সমস্যা সৃষ্টি করতে পারে। আমাদের পায়ের আকার ভিন্ন। আপনার পা যদি চওড়া হয়, তাহলে আপনার আঁটসাঁট হিল পরা উচিত নয়।

Follow Us:
Download App:
  • android
  • ios