Asianet News BanglaAsianet News Bangla

মাছ আর মাংস একসঙ্গে খাওয়া আদৌও কি নিরাপদ ? কী বলছেন চিকিৎসকরা, জেনে নিন

নন-ভেজ ডায়েট সম্পর্কে আপনি নিশ্চয়ই অনেক কথা শুনেছেন। অনেকে বিশ্বাস করেন যে নন-ভেজ খাবারের পরে দুধ এবং দই খাওয়া উচিত নয়। কিন্তু আপনি কি জানেন মুরগির মাংসের সঙ্গে মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য নিরাপদ কি না?

Is it safe to eat fish and chicken together, Know the advantages and disadvantages bpsb
Author
First Published Aug 14, 2022, 9:42 PM IST

ব্যস্ত জীবনে শরীরের প্রতি মনোযোগ দেওয়াটা খুবই জরুরি হয়ে পড়েছে। অল্প বয়সেই ক্যান্সার, কিডনির সমস্যার মতো মারাত্মক রোগ হতে শুরু করেছে অনেকেরই। স্বাস্থ্যকর খাবার শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। সে জন্য পুষ্টিকর খাবার গ্রহণ করা জরুরি। অনেক সময় ভোজনরসিকরা একসঙ্গে এমন জিনিস খান যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিছু খাবার এমন যে একসাথে খেলে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হয়।

নন-ভেজ ডায়েট সম্পর্কে আপনি নিশ্চয়ই অনেক কথা শুনেছেন। অনেকে বিশ্বাস করেন যে নন-ভেজ খাবারের পরে দুধ এবং দই খাওয়া উচিত নয়। কিন্তু আপনি কি জানেন মুরগির মাংসের সঙ্গে মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য নিরাপদ কি না? নন-ভেজ খাবারে উত্সাহীদের কাছে এটাই বড় প্রশ্ন, আমরা কি মুরগির মাংসের সাথে মাছ খেতে পারি?

বাঙালি বাড়িতে যে কোনও অনুষ্ঠানে মাছের পদের সঙ্গে মাংসের পদও হয়। প্রায়ই মাছ আর মাংস একসঙ্গে খাই আমরা। কিন্তু তা আদৌও কতটা নিরাপদ, তা নিয়ে প্রশ্ন উঠছে। 

Is it safe to eat fish and chicken together, Know the advantages and disadvantages bpsb

মুরগি ও মাছ একসঙ্গে খাওয়া কতটা নিরাপদ?

মাছ এবং মুরগি উভয়ই দারুণ লোভনীয় আমিষ খাবার। উভয়ই প্রোটিন সমৃদ্ধ। মানুষ শরীর সুস্থ রাখতে মাছ ও মুরগির মাংস খায়। আমিষভোজীরা স্টার্টার হিসাবে মাছ খায় এবং তারপরে মুরগি বা মাটন খায়।

মুরগি ও মাছ একসঙ্গে খাওয়ার বিষয়টি নিয়ে স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক এসকে পান্ডে বলেন, “অনেক জায়গায় মাছ ও মুরগি একসঙ্গে খাওয়ার প্রবণতা রয়েছে। আসলে মাছ ও মুরগি একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা বলা যাবে না।

আরও পড়ুন- কিডনিতে সমস্যা হলে শরীর অদ্ভুত কিছু ইঙ্গিত দেয়, সময় থাকতে জেনে নিন সেগুলো কী

আরও পড়ুন- পুরুষ ও মহিলাদের মধ্যে কাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বেশি, জেনে নিন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

কারণ একেক মানুষের শরীর একেক ধরনের খাবারে একেক রকম প্রতিক্রিয়া দেখায়। মাছ এবং মুরগির প্রোটিনের পরিমাণ ভিন্ন, তাই এই সংমিশ্রণটি হজমের সমস্যা বা অ্যালার্জি ইত্যাদির জন্য ক্ষতিকারক।

মাছ ও মুরগির মাংস খাওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

নন-ভেজ খাওয়ার সময় কিছু বিষয় খেয়াল রাখলে ক্ষতি এড়ানো যায়। মুরগি বা মাছ খাওয়ার পর বা পরে দুধ পান করবেন না। প্রকৃতপক্ষে, দুধের বৈশিষ্ট্যগুলি মুরগি এবং মাছের বিপরীত।

এই জিনিসগুলো একসাথে খেলে শরীরের অন্যান্য অনেক প্রতিক্রিয়া ছাড়াও ত্বকের সমস্যা হতে পারে। নন-ভেজ খাবারের পর দই খাওয়াও উপকারী বলে মনে করা হয় না। মুরগি বা মাছ খাওয়ার পর দই খেলে পেটের মারাত্মক সমস্যা হতে পারে।

আপনি যদি আপনার খাদ্যাভ্যাসের যত্ন নেন এবং অস্বাস্থ্যকর খাবার পরিহার করেন তবে আপনার শরীর রোগের জন্য সংবেদনশীল হবে না। আপনার যদি খাদ্য সংক্রান্ত কোনো সমস্যা থাকে তবে মুরগি এবং মাছ একসঙ্গে খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না।

Follow Us:
Download App:
  • android
  • ios