Asianet News BanglaAsianet News Bangla

রাতের খাবারে ভুলেও এই পাঁচটি জিনিস রাখবেন না, স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে

রাতে হালকা খাবার খেলে আপনার হজম ভালো হয় এবং ঘুমও ভালো হয়। যা আপনাকে দিনের বেলায় সতেজ ও উদ্যমী করে তোলে। তাই আপনিও যদি সন্ধ্যার পর এই ৫টি খাবারকে আপনার ডায়েটের অংশ করে থাকেন, তাহলে আজ থেকেই এই অভ্যাস ত্যাগ করুন। 
 

This the most important 5 Foods you Must Avoid at Dinner BDD
Author
First Published Aug 14, 2022, 1:02 PM IST

অনেক সময় মানুষ সারাদিন দৌড়ানোর পর রাতে যে কোনওকিছু খেয়ে ফেলে। এটি করা আপনার স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকারক হতে পারে। কারণ রাতের খাবার আমাদের প্রতিদিনের কথোপকথনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদ আরও বলে যে রাতে হালকা খাবার খেলে আপনার হজম ভালো হয় এবং ঘুমও ভালো হয়। যা আপনাকে দিনের বেলায় সতেজ ও উদ্যমী করে তোলে। তাই আপনিও যদি সন্ধ্যার পর এই ৫টি খাবারকে আপনার ডায়েটের অংশ করে থাকেন, তাহলে আজ থেকেই এই অভ্যাস ত্যাগ করুন। 
 
১) মশলাদার খাবার ত্যাগ করুন
যেখানে ভারতীয় খাবার মসলা ছাড়াই সম্পূর্ণ, কিন্তু রাতে যদি মশলাদার ও মশলাদার খাবার খান তাহলে আজ থেকেই ছেড়ে দিন। কারণ এই খাবারে ব্যবহৃত তেল ও ঘি খুবই বিপজ্জনক। এটি খেলে আপনার বুকে জ্বালাপোড়া হতে পারে। হৃদরোগজনিত রোগও ভবিষ্যতে আপনাকে ঘিরে ফেলতে পারে। তাই রাতে মশলাদার খাবার এড়িয়ে চলতে হবে।
 
২) চিকেন-মাটন-বিরিয়ানি থেকে সাবধান
আপনি যদি রাতে চিকেন-মাটন বিরিয়ানি খেতে পছন্দ করেন তবে সাবধান হন কারণ এটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল নয়। এ ধরনের খাবারে ক্যালরি ও চর্বির পরিমাণ বেশি থাকে। শুধুমাত্র মাটন বিরিয়ানির কথা বলতে গেলে, একটি ছোট পরিবেশনে ৫০০-৭০০ ক্যালোরি থাকে। এর হজম হতে বেশি সময় লাগে এবং এটি আপনার দৈনন্দিন রুটিনও নষ্ট করতে পারে।
 
৩) পাকোড়া বাড়বে ঝামেলা
সন্ধ্যা ৭টার পর যদি পাকোড়া দেখতে লোভ হয়, তাহলে সেসব শুনবেন না। এটা আপনার পেটের জন্য মোটেও ভালো নয়। ডাম্পলিংগুলি দীর্ঘদিন ধরে তেলে ভাজা হয়। এটি অ্যাসিড খাবারের মতো কাজ করে। রাতে এটি খেলে পেটে জ্বালাপোড়া হতে পারে। এটি আপনার ঘুমেরও ব্যাঘাত ঘটাতে পারে, যা অনেক রোগের মূল।
 
৪) মিষ্টি থেকে দূরত্ব, স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ
মিষ্টি খেতে কার না ভালো লাগে? কিন্তু এটা যদি রাতে খাওয়া হয় তাহলে তা আপনার শরীরের অনেক ক্ষতি করতে পারে। রাতে এটি খেলে খাবার হজম করতে অসুবিধা হয়। আপনার ঘুমের ধরণও বাধাগ্রস্ত হতে পারে। সন্ধ্যা ৭ টার পরে মিষ্টি খাওয়া উচিত নয়, কারণ এটি আপনার শরীরের ঘুমের ধরণকে বাধা দিতে পারে। রাতের খাবারের পর মিষ্টি খেলে খাবার হজম করতে অসুবিধা হয়। শরীরে এটি উত্তেজক হিসেবে কাজ করে এবং আপনাকে ঘুমাতে দেয় না।

আরও পড়ুন- কিডনিতে সমস্যা হলে শরীর অদ্ভুত কিছু ইঙ্গিত দেয়, সময় থাকতে জেনে নিন সেগুলো কী

আরও পড়ুন- পুরুষ ও মহিলাদের মধ্যে কাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বেশি, জেনে নিন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

 
৫) রাতে কফি পান করা থেকে বিরত থাকুন
প্রায়ই, রাতে ঘুম না হলে অনেকেই কফি পান করেন। আপনিও যদি এটি করেন তবে তা করা থেকে বিরত থাকুন। কারণ আপনি যখন চা, কফি বা গ্রিন টি-এর মতো ক্যাফেইনযুক্ত পানীয় পান করেন তা আপনার রাতের ঘুমকে প্রভাবিত করে। তাই রাতে কফি পান এড়িয়ে চলতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios