Asianet News BanglaAsianet News Bangla

পুরুষ ও মহিলাদের মধ্যে কাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা বেশি, জেনে নিন গবেষণার ফলাফল

আমরা যদি অন্য দৃষ্টিকোণ থেকে দেখি, প্রতি ৬ জনের মধ্যে ১টি মৃত্যুর কারণ ক্যান্সার। ক্যান্সারের প্রকারগুলি যেগুলি সর্বাধিক প্রচলিত ছিল তার মধ্যে রয়েছে ফুসফুস, মলদ্বার, প্রোস্টেট এবং ব্রেস্ট ক্যান্সার। 
 

who is more chance to get cancer in men and women know what studies say BDD
Author
First Published Aug 13, 2022, 6:06 PM IST

ক্যান্সার বর্তমান যুগের একটি বড় রোগ হয়ে উঠেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এটি সারা বিশ্বে মৃত্যুর একটি বড় কারণ। যদি আমরা ২০২০ সালের পরিসংখ্যান দেখি, এই বছর প্রায় এক কোটি মানুষ এই রোগের কারণে প্রাণ হারিয়েছে। আমরা যদি অন্য দৃষ্টিকোণ থেকে দেখি, প্রতি ৬ জনের মধ্যে ১টি মৃত্যুর কারণ ক্যান্সার। ক্যান্সারের প্রকারগুলি যেগুলি সর্বাধিক প্রচলিত ছিল তার মধ্যে রয়েছে ফুসফুস, মলদ্বার, প্রোস্টেট এবং ব্রেস্ট ক্যান্সার। 

ক্যান্সার কিভাবে জন্মায়?
আমাদের শরীরের কোষ প্রতিনিয়ত তৈরি হচ্ছে এবং ভেঙ্গে যাচ্ছে। পুরাতন কোষ নতুন কোষ দ্বারা প্রতিস্থাপিত হয়। কিন্তু যখন কারও ক্যান্সার হয়, তখন এই প্রক্রিয়াটি নষ্ট হয়ে যায়, এতে ভাঙা কোষের সংখ্যা দ্রুত বৃদ্ধি পায় যা টিউমারে পরিণত হয় এবং এই টিউমার পরবর্তীতে মারাত্মক ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়। সম্প্রতি এক গবেষণার মাধ্যমে জানা গেছে এই মারাত্মক রোগে কারা বেশি আক্রান্ত হয়? আমেরিকান ক্যান্সার সোসাইটির একটি নতুন গবেষণায় এটি বেরিয়ে এসেছে যে নারীদের তুলনায় পুরুষদের ক্যান্সারের প্রবণতা বেশি । এর কারণ হল, পুরুষরা মদ, সিগারেট, বিড়ি, গুটখার মতো জিনিস বেশি খান। এর জন্য ২৯৪,১০০ রোগীদের ট্র্যাক করা হয়েছিল এবং গবেষকরা এই ফলাফলগুলিতে পৌঁছেছেন। 

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

পুরুষদের এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে
মহিলাদের স্তন এবং জরায়ুর ক্যান্সারের ঝুঁকি বেশি, কারণ এই রোগ পুরুষদের হতে পারে না। যদি আমরা পুরুষদের কথা বলি, তাহলে তাদের খাদ্যনালীর ক্যান্সার (১০.৮ গুণ বেশি ঝুঁকি), স্বরযন্ত্র (৩.৫ গুণ বেশি ঝুঁকি), গ্যাস্ট্রিক কার্ডিয়া (৩.৫ গুণ বেশি ঝুঁকি), মূত্রাশয় ক্যান্সার (৩.৩ গুণ বেশি ঝুঁকি) রয়েছে। গবেষকরা আরও বলেন, পুরুষদের তুলনায় নারীরা পিত্তথলি ও থাইরয়েডের ক্যান্সারে বেশি আক্রান্ত হন।

Follow Us:
Download App:
  • android
  • ios