কথায় কথায় রেগে যান? এই চার কারণেই বদলে যায় মেজাজ

| Oct 05 2022, 07:13 AM IST

কথায় কথায় রেগে যান? এই চার কারণেই বদলে যায় মেজাজ

সংক্ষিপ্ত

যখনই কোনো রোগীর ভারসাম্যহীন মেজাজের অভিযোগ আসে, প্রথমেই তার শরীরের পুষ্টি উপাদান পরীক্ষা করা। এর কারণ মেজাজ পরিবর্তনের পেছনে পুষ্টির অভাব একটি বড় কারণ হতে পারে। এর পর পাওয়া যায় পুষ্টির অভাবের কারণ।

আপনি কি জানেন যে পরিবর্তিত মেজাজ সরাসরি পুষ্টির অভাবের সাথে যুক্ত? যখনই কোনো রোগীর ভারসাম্যহীন মেজাজের অভিযোগ আসে, প্রথমেই তার শরীরের পুষ্টি উপাদান পরীক্ষা করা। এর কারণ মেজাজ পরিবর্তনের পেছনে পুষ্টির অভাব একটি বড় কারণ হতে পারে। এর পরে, সঠিক ডায়েট এবং পরিপূরকগুলির সাহায্যে এই সমস্যাটি সমাধান করা হয়।

মনখারাপের খবর আসে আকাশে মেঘ করে, সারা আকাশ জুড়ে। না সে হয়ত কাব্যে কবিতায় হয়। আপনার মনখারাপের ঠিকানা কেউ রাখে না। সামান্য কোনও ঘটনা থেকে ছোট্ট কোনও কথা, মন খারাপ হওয়ার জন্য এইটুকুই যথেষ্ট। তবে নিজের মনের হদিশ আপনার নিজের থেকে আর ভাল কে জানে বলুন, তাই তাকে ভাল রাখার দায়িত্বও আপনার। দিল তো বাচ্চা হ্যা জি। সেই ছোট্ট বাচ্চা দিলের যত্ন নিন। 

Subscribe to get breaking news alerts

অ্যান্টিঅক্সিডেন্ট
অক্সিডেটিভ স্ট্রেস অস্থিরতা এবং বিষণ্নতায় ভূমিকা পালন করে, যা প্রদাহ সৃষ্টি করে, যা একটি সুস্থ মস্তিষ্ককে প্রভাবিত করে এবং মেজাজ খারাপ করে। এটি একটি প্রদাহজনক খাদ্যের কারণে, যার মধ্যে বিশেষভাবে যোগ করা চিনি এবং পরিশোধিত কার্বোহাইড্রেট, প্রক্রিয়াজাত খাবার, বিষাক্ত চর্বি, রাসায়নিক এবং স্ট্রেস রয়েছে।

জিঙ্ক
জিঙ্কের ঘাটতি মস্তিষ্কে প্রভাব ফেলে। যার কারণ নিম্নমানের খাদ্যাভ্যাস এবং পুষ্টির অভাব। এই জন্য, অয়স্টার, শেল ফিস, মুরগির মাংস, বাদাম, পালং শাক, কোকো খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন, এগুলো জিঙ্ক সমৃদ্ধ।

ভিটামিন-৬
এটি মানসিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিটামিনগুলির মধ্যে একটি। শরীরে এর ঘাটতি অস্থিরতা, বিষণ্নতা, বিরক্তি, বিভ্রান্তি, ক্লান্তি এবং পিএমএস হতে পারে। ভিটামিন বি ৬ এর ঘাটতি নির্দিষ্ট ওষুধ এবং অ্যালকোহলের ম্যালাবসোরপশনের কারণে হতে পারে। ভিটামিন B6 সামুদ্রিক খাবার এবং মাংস, মটরশুটি, বাদাম, অঙ্গ মাংস এবং শাক সবজি পাওয়া যায়।

অতিরিক্ত তামা
এটি নিউরোট্রান্সমিটার ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে, ডোপামিন হ্রাস করতে পারে এবং নোরপাইনফ্রিন বাড়াতে পারে। এটি প্রসবোত্তর বিষণ্নতা এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা হতে পারে। তামা মস্তিষ্কের ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে, যার ফলে মন জাতি এবং উদ্বেগ সৃষ্টি করে।

null