Asianet News BanglaAsianet News Bangla

চারটি শারীরিক সমস্যা থেকে মুক্তি দেয় ফণিমনসা, স্বাস্থ্যের জন্য কাঁটা যুক্ত ক্যাকটাস খুবই উপকারী

নাগফানি বা ফণিমনসা- এই গাছটি অনেকের বাড়িতেই থাকে। অনেকে আবার এই গাছটিকে নিষ্ঠাভরে পুজোও করেন। কিন্তু আপনি জানেন কি এই গাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একটি ক্যাকটাস প্রজাতির গাছ। এটি থেকে আয়ুর্বেদিক ওষুধ তৈরি হয়।

Nagfani Benefits numerous benefits of prickly pear cactus will relieve four problems bsm
Author
First Published Aug 29, 2022, 11:45 PM IST

নাগফানি বা ফণিমনসা- এই গাছটি অনেকের বাড়িতেই থাকে। অনেকে আবার এই গাছটিকে নিষ্ঠাভরে পুজোও করেন। কিন্তু আপনি জানেন কি এই গাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একটি ক্যাকটাস প্রজাতির গাছ। এটি থেকে আয়ুর্বেদিক ওষুধ তৈরি হয়। ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো পুষ্টি উপাদান রয়েছে। যা অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও, এটি অনেক রোগ নিরাময়ে কাজ করে। 

এই গাছের কাঁটাযুক্ত মোটা চামড়া তুলে ভিতরের অংশ খাওয়া যায়। অনেকেই স্বাস্থ্যের উন্নতির জন্য সেটি খান। 

উপকারিতা গুলি হল 
১. ওজন হ্রাস ওজন কমাতে, হাফথর্ন খাওয়া খুব উপকারী বলে মনে করা হয়। কারণ হাউথর্নে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। যার কারণে অনেকক্ষণ পেট ভরা থাকে এবং তাড়াতাড়ি ক্ষুধা লাগে না। যা ওজন কমাতে সাহায্য করে।

২. অনাক্রম্যতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য হাফথর্ন খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কেননা হাউথর্নে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

৩. ক্যানসার প্রতিরোধে হাউথর্ন খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ হাউথর্নে রয়েছে অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য, যা ক্যান্সার কোষকে বাড়তে দেয় না এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৪. হাড় মজবুত করার জন্য হাড়ের শাক খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ এই গাছের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা হাড় মজবুত করতে সাহায্য করে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios