Asianet News BanglaAsianet News Bangla

হাতের ত্বকে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনাভাইরাস, সমীক্ষায় উঠে এল নয়া তথ্য

  • ত্বকের উপর কত সময় অবধি জীবিত থাকতে পারে করোনা
  • মানুষের ত্বকে ভাইরাস কতক্ষণ বেঁচে থাকে
  • ত্বক করোন ভাইরাসের অন্যতম বাহক
  • এক্ষেত্রে তাপমাত্রা একটি বড় ভূমিকা পালন করে
New Research about how long Covid_19 can active on skin BDD
Author
Kolkata, First Published Oct 7, 2020, 3:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, বিশ্বব্যাপী মহামারীটি কিছুতেই লুপ্ত হওয়ার নাম নিচ্ছে না। করোনা ভাইরাসের উপর নতুন করা অনেক গবেষণার মাধ্যমে উদ্ধৃত করা হয়েছে যে কোন তলের উপরে এই ভাইরাসটি কত সময় অবধি জীবিত থাকতে পারে। তবে মানুষের ত্বকে ভাইরাস কতক্ষণ বেঁচে থাকে তা এখনও প্রমানিত সত্য প্রকাশ করা যায় নি। এখন এই উত্তরটি খুঁজে পাওয়ার চেষ্টা করা হয়েছে। গবেষণা অনুযায়ী অনুমান করা হচ্ছে। জেনে নিন এবং সাবধান হোন-

New Research about how long Covid_19 can active on skin BDD

মানব দেহের ত্বক করোনার ভাইরাসের বৃহত্তম বাহক

বিজ্ঞানীরা ল্যাব পরীক্ষার মাধ্যমে ত্বকে ইনফ্লুয়েঞ্জা এবং করোনার ভাইরাস থাকার গবেষণা করেছেন। গবেষণা করে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, আপনার ত্বক করোন ভাইরাসের অন্যতম বাহক হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে আর্মি মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট অফ এফেক্টিভ ডিজিজেস জুলাইয়ে গবেষণা করেছিল। এই গবেষণার পরে, বলা হয়েছিল যে করোনার ভাইরাস ৮ ঘন্টা থেকে ১৪ দিনের জন্য ত্বকে, বিশেষত হাতের ত্বকে জীবিত থাকতে পারে। ত্বকে করোনার ভাইরাসের উপস্থিতিতে তাপমাত্রা একটি বড় ভূমিকা পালন করে।


গবেষণা অনুসারে, করোনার ভাইরাস ৩৭ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৮ ঘন্টা ত্বকে থাকতে পারে। তবে যদি তিনি তাপমাত্রা ২২ ডিগ্রি সেন্টিগ্রেড হয়, তবে ত্বকে তার অবস্থান ২২ ঘন্টা হতে পারে। একই সময়ে, ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বসবাসকারী করোনার ভাইরাসের অবস্থান ১৪ দিনও হতে পারে। অন্য দিকে, তাপমাত্রা যত বেশি হবে ত্বকে করোনার ভাইরাস যত বেশি সময় বাঁচবে ও বৃদ্ধি পাবে। গবেষণাটি 'Clinical Infectious Disease'-এ প্রকাশিত হয়েছে। যার মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এবং করোনার ভাইরাস অধ্যয়ন করা হয়েছে। করোনার ভাইরাসটি ৯ ঘন্টা ত্বকে থাকে এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ত্বকে থাকার দুই ঘন্টা পরে অচল হয়ে যায়।


গবেষণা অনুসারে, যখন ৮০ শতাংশ ইথানল সহ একটি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয়েছিল তখন ত্বক থেকে ১৫ সেকেন্ডের মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এবং করোনার ভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়ে। গবেষকরা বলেছেন যে ৮০ শতাংশ অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার শরীরের অংশগুলিতে প্রবেশের আগে ভাইরাসটিকে হত্যার পক্ষে সেরা প্রমাণিত। তারা আরও বলে যে দুই মিনিট সাবান ও জল দিয়ে হাত ধোয়াও কার্যকর হতে পারে। সুতরাং কোভিড -১৯ সংক্রমণ এড়াতে নিয়মিত হাত ধোয়া উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios