বন্ধ্যাত্বের সমস্যার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য বহু দম্পতি ব্যয়বহুল চিকিৎসা পদ্ধতির জন্য চিকিৎসকের দ্বারস্থ হচ্ছেন। আর কর্মব্যস্ত জীবন, বা অত্যাধুনিক জীবনযাপন ব্যবস্থায় ক্ষতিগ্রস্থ হচ্ছে স্বাস্থ্য। তাই দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে বন্ধ্যাত্বের মত সমস্যা। আধুনিক বিজ্ঞানের অগ্রগতির ফলে খুব সহজেই চিকিৎসার সাহায্যে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। সন্তান ধারণের জন্য চিকিৎসকের কাছে দম্পতির সংখ্যা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। 

আরও পড়ুন- প্রতিদিন সকালে মাত্র কয়েক মিনিট, যোগার এই অব্যর্থ টোটকা নিয়ন্ত্রণে রাখবে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও

গবেষণা অনুযায়ী দেশের প্রায় শতকরা ১৫-১৮ শতাংশ দম্পতি বন্ধ্যাত্বের সমস্যায় ভুগছেন। দৈনন্দিন কর্মব্যস্ত জীবনযাত্রা, দূষণ, মানসিক অবসাদ ও বেশি বয়সে বিয়ে এই সমস্যার জন্য দায়ী। বন্ধ্যাত্বের কারনে বেশিরভাগ ক্ষেত্রেই মেয়েদের জন্য দায়ী বলে মনে করা হয়। তবে গবেষণার দেখা গিয়েছে, বন্ধ্য়াত্বের কারণে মেয়েদের পাশাপাশি সমান ভাবে পুরুষরাও এই সমস্যার শিকার। তবে চিকিৎসার পাশাপাশি ঘরোয়া উপায়েও যোগার সাহায্যে বুস্ট করুন ফার্টিলিটি।

আরও পড়ুন- পাতলা চুলের স্বাস্থ্য ফেরান মাত্র ২০ দিনে, অব্যর্থ টোটকার সাহায্যে মুক্তি পান এই সমস্যা থেকে

চিকিৎসার পাশাপাশি প্রতিদিন মাত্র কিছু সময় দিতে পারলেই সহজেই সন্তান ধারণ করতে সক্ষম হবেন আপনি। রক্তচাপের মত সমস্যা, ডায়বেটিস, থাইরয়েড-এর মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বাড়িতে থেকেই খুব সহজ উপায়ে বন্ধ্যাত্বের সমস্যা কাটিয়ে উঠুন। দেখে নিন এর সহজ যোগাগুলি এক নজরে-