Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় খান পেঁপে পাতার রস, ডেঙ্গু মোকাবিলা করে- বাড়ায় ইমিউনিটি

পেঁপে পাতায় ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিন পাওয়া যায়, যা শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে।

Papaya leaf juice, rich in nutrients, is an important ingredient in fighting dengue BSM
Author
Kolkata, First Published Aug 10, 2022, 7:02 AM IST

পেঁপে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু পেঁপের মতোই এর পাতার রস খেলে অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। পেঁপে পাতাকেও ঔষধি গুণে সমৃদ্ধ বলে মনে করা হয়। পেঁপে পাতায় ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিন পাওয়া যায়, যা শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। এছাড়াও পেঁপে পাতা প্যাপেইন এনজাইম সমৃদ্ধ। ডেঙ্গু রোগ সারাতে পেঁপে পাতার রস ওষুধের মতো কাজ করে। এটি প্লেটলেট বাড়াতে সাহায্য করে। তাহলে চলুন জেনে নিই পেঁপে পাতার রস খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

পেঁপে পাতার রসের উপকারিতাঃ
১. ডেঙ্গু রোগে পেঁপে পাতার রস খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এই রসগুলি ডেঙ্গু রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি ডেঙ্গু রোগে জ্বরের কারণে প্লেটলেট কমে যাওয়া এবং শরীরে দুর্বলতা বাড়াতে সাহায্য করে।
২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পেঁপে পাতার রস খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। পেঁপে পাতার রসে উপস্থিত পুষ্টি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি এটি শরীরকে ভাইরাল সংক্রমণ থেকে রক্ষা করতেও সাহায্য করে।

৩. হজম শক্তির জন্য পেঁপে পাতার রস খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। পেঁপে পাতায় প্রচুর পরিমাণে প্যাপেইন এনজাইম থাকে যা হজমশক্তিকে শক্তিশালী করতে কাজ করে। এছাড়াও, তারা দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।

পেঁপে পাতা প্রথমে ভাল করে ধুয়ে নিয়ে তারপর তা মিক্সারে বেটে নিন। শিল নোড়া দিয়েও বাটতে পারেন। তারপর সেই রসে সামান্য জল মিশিয়ে নিন। চাইলে নুন আর লেবুর রসই দিয়ে দিতে পারেন। পেঁপে পাতার রস সাধারণত একটি কষা হয়। নুন আর লেবু দিলে সেটি সুস্বাদু হয়। রোজ সকালে খালি পেটে পেঁপে পাতার রস খাওয়া যেতে পারে। জন্ডিস বা লিভারের জন্য  উপকারী পেঁপের রস। কিন্তু ভুলেও গর্ভাবতী মহিলা পেঁপে বা পেঁপে পাতার রস কোনওটাই খাবেন না। পেঁপেও গর্ভাবতী মগিলারা সচারচর এড়ুয়ে চলেন। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios