Asianet News BanglaAsianet News Bangla

Health Tips- শরীর সুস্থ রাখতে প্রতিদিন কিছুটা সময় প্রাণায়াম করুন, চোখের পলকে মিলবে সুফল

শরীর সুস্থ রাখার জন্য প্রাণায়াম করার কথা অনেকেই বলে থাকেন। কিন্তু কেন করা উচিত, তা না জানার ফলে অনেকেই এড়িয়ে যান। কিন্তু এই প্রাণায়াম করলে কেবল শরীর সুস্থই থাকে না, বরং সঙ্গে শরীরের অনেক অসুখ থেকেই মুক্তি ঘটে।

pranayam can makes your body fit and fine bjc
Author
Kolkata, First Published Oct 29, 2021, 4:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শরীর (Fitness) সুস্থ রাখার জন্য প্রাণায়াম (Yoga) করার কথা অনেকেই বলে থাকেন। কিন্তু কেন করা উচিত, তা না জানার ফলে অনেকেই এড়িয়ে যান। কিন্তু এই প্রাণায়াম করলে কেবল শরীর সুস্থই (Stay Fit) থাকে না, বরং সঙ্গে শরীরের অনেক অসুখ থেকেই মুক্তি ঘটে।  গত দেড় বছর ধরেই বাক ফ্রম হমে রয়েছে অধিকাংশ। যার ফলে সারা দিন ঝুঁকে বসে ল্যাপটপে কাজ করতে থাকার ফলে পিঠে ও কোমরে বা হাঁটুতে অসহ্য যন্ত্রণা হয়। কেউ কেউ আবার নিয়মিত শরীরচর্চা করে দিয়েছেন বন্ধ। এর ফলে শরীরে নানা রকম রোগ দেখা দেওয়ার পাশাপাশি হজমে সমস্যা ঘুম কম হওয়া শরীরে ক্লান্তি ভাব এমন আরও অনেক সমস্যা দেখা দেয়। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে যদি কিছুটা সময় হাতে রাখা যায় নিজের জন্য তাহলে খুব কম সময়ে নিজেকে সুস্থ করে তোলা সম্ভব। জিম কিংবা ইয়োগা কোনটাই যদি সম্ভব না হয় তাহলে অন্ততপক্ষে কিছুটা সময় প্রাণায়াম একঘেয়েমি একাকীত্ব কাটাতে মেডিটেশন করে নেওয়া যেতে পারে। এতে শরীর অনেকটা সুস্থ থাকে ও মনো অনেক বেশি স্বতঃস্ফূর্ত থাকে। প্রতিদিন তাই ঘুম থেকে উঠে বেশকিছুটা সময় শরীরের দিকে নজর দিন।

নিজের জন্য কিঠুটা সময় রেখে প্রাণায়াম করলে মিলবে শরীরের কী কী উপকার জেনে নিন।

 আরও পড়ুন: মজবুত চুলের সিক্রেট জানালেন মাধুরী, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

আরও পড়ুন: Benefits of Coconut water: ব্রণ-র সমস্যা দূর করা থেকে শুরু কর সুস্বাস্থ্য, ডাবের জলের উপকারিতা

১) প্রাণায়াম করলে মস্তিষ্ক অনেকটা সহজ বোধ করে। কাজের চাপ থেকে দুশ্চিন্তা সবই কমাতে সাহায্য করে প্রাণায়াম। তাই সঠিক নিয়মে দিনের শুরুতে অন্তত ২০ মিনিট প্রাণায়াম করুন।
২) মনোসংযোগ বাড়াতে সাহায্য করে। তাই সব বয়সেই প্রাণায়ম করা উচিত। এতে কোনও নির্দিষ্ট কাজ মন দিয়ে করা সম্ভব। কাজের ইচ্ছেও জাগে।
৩) প্রাণায়াম করলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ ভালো থাকে। ফলে প্রাণায়াম করলে অসুখ হওয়ার সম্ভাবনা কমে যায়।
৪) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বককের সৌন্দর্য ধরে রাখতে ও নিজেকে সুন্দর করে তুলতে প্রাণায়াম করা একান্ত প্রয়োজন। তা থেকে পাওয়া যায় নিদাগ ত্বক। জেল্লাও বৃদ্ধি পায়।
৫) কারুর শ্বাসকষ্ট থাকলে তাদের জন্য প্রাণায়াম মোক্ষম দাওয়াইয়ের মতন কাজ করে। কারণ প্রাণায়ামের ফলে ফুসফুসের ক্ষমতা অনেকটা বৃদ্ধি পায়। এতে ফুসফুসের ভিতরে থাকা বায়ু সম্পূর্ণরুপে খালি হয়ে যায়। যার ফলে শরীর অনেক বেশি তরতাজা থাকে। 

    pranayam can makes your body fit and fine bjc

pranayam can makes your body fit and fine bjc

Follow Us:
Download App:
  • android
  • ios