Asianet News BanglaAsianet News Bangla

Weight Loss- ওজন কমাতে চান, রাতে ঘুমানোর আগে এই বিষয়গুলি মেনে চলুন

রাতে ঘুমনোর আগে যদি কিছু অভ্যেসের পরিবর্তন করতে পারেন তাহলে তা আপনার ওজন খুব সহজেই কমিয়ে দিতে পারবে। আসলে ওজন কমানো খুব একটা সহজ বিষয় নয়। কিন্তু, কোনও অভ্যেসকে যদি একভাবে মেনে চলেন তা এই প্রক্রিয়া তুলনামূলকভাবে অনেকটা সহজ হয়ে যায়।

if you wants to loss weight then keep these things in your mind at the time of dinner bmm
Author
Kolkata, First Published Oct 29, 2021, 7:57 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ওজন কমাতে (Weight Loss) চান বেশিরভাগ মানুষই। আর তার জন্য চলে ডায়েট (Diet), যোগা সব কিছুই। কিন্তু, ওজন কমানোর জন্য শুধুমাত্র এই জিনিসগুলো যথেষ্ট নয়। সঠিকভাবে যদি ওজন কমাতে চান তাহলে এখনই নিজের বেশ কিছু অভ্যেস পরিবর্তন করুন। না হলে খাওয়া কমিয়ে দেওয়ার ফলে অন্য রোগে আক্রান্ত হতে পারেন। আপনার প্রতিদিনের যা যা অভ্যেস রয়েছে সেগুলির মধ্যে কিছু কিছু পরিবর্তন করুন। তার মধ্যে রাতে ঘুমনোর (Sleep) আগে যদি কিছু অভ্যেসের পরিবর্তন করতে পারেন তাহলে তা আপনার ওজন খুব সহজেই কমিয়ে দিতে পারবে। আসলে ওজন কমানো খুব একটা সহজ বিষয় নয়। কিন্তু, কোনও অভ্যেসকে যদি একভাবে মেনে চলেন তা এই প্রক্রিয়া তুলনামূলকভাবে অনেকটা সহজ হয়ে যায়।

রাতে তাড়াতাড়ি খাওয়ার চেষ্টা করুন

অনেকেই ঘুমাতে যাওয়ার ঠিক আগে আগে ডিনার (Dinner) করেন। তারপরেই চলে যান সোজা বিছানায়। এটা একেবারেই করবেন না। খুবই খারাপ অভ্যেস। ঘুমনোর অন্তত দু’ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন।

আরও পড়ুন: মজবুত চুলের সিক্রেট জানালেন মাধুরী, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

রাতে ভারী খাবার একদমই না 

রাতে ঘুমোতে যাওয়ার আগে পেট ভরে খাবেন না। হালকা করে খান। বিশেষত অনেকে রাতে বিরিয়ানির মতো হাইক্যালোরি খাবার খান। চেষ্টা করুন চিট মিল দুপুরে খেয়ে নেওয়ার। সেক্ষেত্রে আপনার খাবার হজমও তাড়াতাড়ি হবে। না হলে বেশি রাতে এই সব খাবার খেলে শরীরে অস্বস্তি হতে পারে।

রাতে হালকা খাবার খান 

রাতের মেনু দুপুরের মতোই রাখুন। তাতে ক্ষতি নেই। তবে কার্বোহাইড্রেটের পরিমাণ একটু কমিয়ে দিন। অর্থাৎ ভাত-রুটি যাই খান না কেন সেটা দুপুরের তুলনায় পরিমাণে কম খান। আর পেট ভর্তি করে খাবার খাবেন না।

আরও পড়ুন: Benefits of Coconut water: ব্রণ-র সমস্যা দূর করা থেকে শুরু কর সুস্বাস্থ্য, ডাবের জলের উপকারিতা

খাওয়াদাওয়ার পর একটু হাঁটাচলা করুন 

রাতের খাবার খেয়েই সোজা ঘুমাতে যাবেন না। এটা ঠিক নয়। বরং কিছুক্ষণ হাঁটাচলা করুন। বাড়ির কাজ করুন। এতে খাবারও ভালোভাবে হজম হবে। ফ্যাট জমা হওয়ার প্রবণতাও কমবে। আর খেয়েই শুয়ে পড়লে শরীরে ফ্যাট জমে যায়।

আরও পড়ুন- পারফিউম লাগাতেই তা উবে যাচ্ছে, বেশিক্ষণ সুগন্ধ ধরে রাখতে এবার এই টিপস কাজে লাগান

রাতে অতিরিক্ত শাক-সবজি, ফল খাবেন না 

রাতে ফল না খাওয়াই ভালে। সূর্যাস্তের পর ফল হজম হতে সময় লাগে। অল্পবয়সীদের যাদের হজম শক্তি ভালো, তাদের এক্ষেত্রে কোনও সমস্যা নেই। কিন্তু যাদের হজমশক্তি খুব একটা ভালো নয়, তার রাতে শাক-সবজি, ফল কম খাওয়াই ভালো। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে।

এই পদ্ধতিগুলো মেনে চললে আপনার ওজন কমানোর রাস্তা অনেকটাই মসৃণ হয়ে উঠবে। এছাড়াও, রাতে হজম করতে সুবিধা হবে এমন খাবার খেলে শরীরের বিপাকক্রিয়াও ভাল থাকে। বিপাকক্রিয়া যদি ভাল থাকে তবে সেক্ষেত্রে আপনার শরীর সুস্থ থাকবে। ভাল বিপাকক্রিয়া ওজন কমানোর জন্যও বিশেষভাবে দায়ী হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios