Asianet News BanglaAsianet News Bangla

এই কয়টি কারণে মহিলাদের থাইরয়েড প্রসঙ্গে অধিক সতর্ক হওয়া প্রয়োজন, জেনে নিন কেন সতর্ক হবেন

এই রোগ যে একাধিক শরীরিক জটিলতা (Physical Problems) বৃদ্ধি করে,তা প্রায় সকলেই জানেন। এবার এক নতুন তথ্য উঠে এল থাইরয়েড (Thyroid) রোগ প্রসঙ্গে। জানা গিয়েছে মহিলাদের থাইরয়েড প্রসঙ্গে অধিক সতর্কতা প্রয়োজন। এই রোগ পুরুষদের তুলনায় মহিলাদের ক্ষতি করে বেশি। জেনে নিন কারণ।   

Reason why women should be aware of thyroid disorders
Author
Kolkata, First Published Jan 4, 2022, 2:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার জন্য গত বছর থেকে দীর্ঘদিন চলেছেল লকডাউন (Lockdown)। বাড়ি থেকেই অফিস, স্কুল করেছেন বহু মানুষ। মাঝে পরিস্থিতি স্বাভাবিক হলেও ফের শুরু হল লকডাউন। দীর্ঘদিন বাড়িতে থাকার ফলে কম-বেশি অনেকেরই ওজন (Weight) বেড়েছে। হাঁটা-চলা কম হওয়ায় শরীরের বাসা বেঁধে একাধিক রোগ। এই সবের মধ্যে একটি হল থাইরয়েড। তবে, ওজন বৃদ্ধির জন্য থাইরয়েড হয় এমন নয়। অধিক ওজন জানান দেয়, আপনি থাইরয়েড আক্রান্ত কিনা। সে যাই হোক, এই রোগ যে একাধিক শরীরিক জটিলতা (Physical Problems) বৃদ্ধি করে,তা প্রায় সকলেই জানেন। এবার এক নতুন তথ্য উঠে এল থাইরয়েড (Thyroid) রোগ প্রসঙ্গে। জানা গিয়েছে মহিলাদের থাইরয়েড প্রসঙ্গে অধিক সতর্কতা প্রয়োজন। এই রোগ পুরুষদের তুলনায় মহিলাদের ক্ষতি করে বেশি। জেনে নিন কারণ।   

গবেষণায় উঠে এসেছে, মহিলাদের হাইপোথাইরয়েডিজম (Hypothyroidism) হওয়ার সম্ভবানা বেশি। বিশেষ করে গর্ভধারণের সময়। গর্ভাবস্থায় কিংবা তার পর হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত হন বহু মেয়েরা। এই সময় দেহে এমন অ্যান্টি বডি (Anti Body) তৈরি হয় যা থাইরয়েড গ্রন্থিকে ক্ষতিগ্রস্থ করে। ফলে, থাইরয়েডে আক্রান্ত হওয়ার সম্ভবানা বেড়ে যায়। তাই সময় মতো চিকিৎসা না করলে গর্ভপাত ও অকাল প্রসবের মতো ঘটনা ঘটতে পারে। 

এক সমীক্ষায় দেখা গিয়েছে, মহিলারা সহজে ডাক্তারের কাছে যেতে চান না। তাদের ধৈর্য্য শক্তি অন্যান্যদের তুলনায় বেশি। ফলে শরীরে রোগ বাসা বাঁধলে তা ধরা পড়তে দেরি হয়। এতে রোগের প্রকোপ বাড়তে থাকে। তাই অধিক চুল পড়া, ঘাড়ে কালো ছোপ, ঘুমের অসুবিধা এমনকী মাসিককের সমস্যা (Periods Problems) দেখা দিলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। 

হাইপোথাইরয়েডিজমে (Hypothyroidism) আক্রান্ত হলে মহিলাদের শরীরের জটিলতা পুরুষদের তুলনার বৃদ্ধি পায়। মূলত এই রোগ শরীরে বাসা বাঁধলে ডিপ্রেশন, দুর্বলতা, ওজন বৃদ্ধি, কোলেস্টেরল বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দেখা দেয়। কিন্তু কোনও মহিলা হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত হলে, এই সমস্যাগুলোর সঙ্গে তার শরীরে দেখা দেয় একাধিক সমস্যা। এর মধ্যে পিসিওসে (PCOS), বান্ধত্য, মেনোপোজের সমস্যা অন্যতম। 

আরও পড়ুন: Mental Health: খারাপ খাদ্যাভ্যাস থেকে বাড়ছে মানসিক চাপ, জেনে নিন কী বলছে গবেষণা 

আরও পড়ুন: Health Tips: অতিরিক্ত কাজু খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, জেনে নিন এর অসুবিধাগুলো

গর্ভাবস্থায় (Pregnancy) চিন্তা বাড়ায় থাইরয়েড। এই রোগ শরীরে বাসা বাঁধলে রক্তাল্পতা, প্রি ক্ল্যাম্পসিয়া ও গর্ভাপাতের ঝুঁকি বাড়ে। ফলে, এই রোগ পুরুষদের তুলনায় মহিলাদের জন্য আরও বড় বিপদ ডেকে আনে। রোগ মুক্ত থাকতে সঠিক সময় চিকিৎসা করান। সঙ্গে নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios