Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় সংক্রমণ থেকে বাঁচতে কানের নিন বিশেষ যত্ন, জেনে নিন কী কী করবেন

চারিদিকে স্যাঁতসেঁতে আবহাওয়া। আর এই কারণে দেখা দিচ্ছে একের পর এক শারীরিক জটিলতা। বর্ষার সময় চারিদিকে ফাঙ্গাস. ব্যাকটেরিয়া জন্মায়। এর থেকে নানা রকম সংক্রমণ হয়। এই সময় অনেকেই কানের সংক্রমণে ভোগেন। বর্ষায় কানে জল ঢুকে ছত্রাক সংক্রমণ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। যা সঠিক সময় যত্ন না করলে হতে পারে মারাত্মক ক্ষতি। 

See the ear care tips in monsoon ABSC
Author
Kolkata, First Published Jul 7, 2022, 8:21 AM IST

কখনও ঝমঝমিয়ে বৃষ্টি তো কখনও রোদ। প্রকৃতির এই খেয়াল নাজেহার অবস্থা সকলের। বর্ষার মরশুমে সারাটা দিন প্রায় বৃষ্টি হতে থাকে। চারিদিকে, কাদা আর স্যাঁতসেঁতে আবহাওয়া। আর এই কারণে দেখা দিচ্ছে একের পর এক শারীরিক জটিলতা। বর্ষার সময় চারিদিকে ফাঙ্গাস. ব্যাকটেরিয়া জন্মায়। এর থেকে নানা রকম সংক্রমণ হয়। এই সময় অনেকেই কানের সংক্রমণে ভোগেন। বর্ষায় কানে জল ঢুকে ছত্রাক সংক্রমণ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। যা সঠিক সময় যত্ন না করলে হতে পারে মারাত্মক ক্ষতি। 

কান বন্ধ, কানে অস্বস্তি, কান ফুলে যাওয়া, চুলকানি কিংবা কানে ব্যথার মতো সমস্যা দেখলে উপেক্ষা করবেন না। কানে সংক্রমণ হলে হয় এমনটা। তাই বর্ষার মরশুমে কানের নিন বিশেষ যত্ন। জেনে নিন কী করবেন। 
স্নানের পর রোদ শুকনো কাপড় দিয়ে ভালো করে কান মুছবেন।

সেফটিপিন দিয়ে কান খোঁচাখুঁচি করবেন না। কান পরিষ্কার করতে গিয়ে অনেকে এই কাজ করে থাকে। এর কারণে কানের সমস্যা দেখা দেয়। 

খুব বেশি ঠান্ডা জিনিস বর্ষায় খাবেন না। এতে গলা সংক্রমণ হতে পারে। এর থেকে কানের সংক্রমণ হয়। তাই বর্ষায় ঠান্ডা খাবার এড়িয়ে চলুন। আর ঠান্ডা লাগলে চিকিৎসকের পরামর্শ নিন। 

নাকে সংক্রমণ হলে তার থেকে কানে সমস্যা হতে পারে। তাই ধ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এই সময় সর্দি, কাশির মতো বিষয় ফেলে রাখবেন না। এতে সমস্যা বাড়তে পারে। 

কানে ব্যথা অনুভব হলে গরম সেঁক দিতে পারেন। তেমনই মেনে চলতে পারেন একাধিক ঘরোয়া টোটকা। অ্যাপেল সিডার ভিনিগার কানের সমস্যা দূর করতে বেশ উপকারী। এতে অ্যান্টি মাইক্রোবিয়াল, অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে। কানে সমস্যা হতে এক ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার কানে প্রয়োগ করুন। উপকার পাবেন। 

রসুনের সাহায্যেও উপকার পেতে পারেন। রসুনের কোয়া তেলে ফেলে ফুটিয়ে নিন। এবার কানে সেই তেল দু ফোঁটা দিন। ব্যথা দূর হবে মুহূর্তে। তেমনই আদার সাহায্যে মুক্তি পেতে পারেন সমস্যা থেকে। আদাতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা ব্যথা থেকে মুক্তি পেতে আদা ব্যবহার করুন। ঘরোয়া টোটকায় সহজে কানের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে, সমস্যার শুরুতেই সতর্ক হন। তা না হলে, কানের ব্যথা বড় আকার নিতে পারে।  

আরও পড়ুন- সেক্সের ৫১টি সেরা টিপস, যা দিয়ে বিছানায় মহিলা সঙ্গীকে পরম সুখে ভাসিয়ে নিতে যেতে পারে পুরুষের দল

আরও পড়ুন- গাঁটে গাঁটে ব্য়াথায় কাবু আপনি, জেনে নিন কোন খাবার খাবেন, আর কী ভুলেও খাবেন না

আরও পড়ুন- হাতের এই রেখা বলে দেব ধনীর ঘরে বিয়ে হবে কিনা, জানুন কী করে বুঝবেন সঙ্গীর বিবাহবহির্ভূত সম্পর্ক আছে    
 

Follow Us:
Download App:
  • android
  • ios