Asianet News BanglaAsianet News Bangla

এই ৪ টি খাবার কিডনির জন্য বিপজ্জনক হতে পারে, এগুলি থেকে দূরত্ব বজায় রাখুন

এমন পরিস্থিতিতে, কিছু অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকা জরুরি। এই খাবারগুলো কিডনি রোগের ঝুঁকি বাড়াতে পারে।
 

These 4 foods can be dangerous for kidney keep distance from them BDD
Author
Kolkata, First Published Aug 24, 2022, 2:53 PM IST

কিডনি শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। এটি শরীর থেকে বর্জ্য দূর করতে কাজ করে। কিডনির যত্ন না নিলে কিডনিতে পাথর ও কিডনি ফেইলিউরের সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে, কিছু অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকা জরুরি। এই খাবারগুলো কিডনি রোগের ঝুঁকি বাড়াতে পারে।

প্রক্রিয়াজাত মাংস - প্রক্রিয়াজাত মাংস আপনার কিডনির স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি। এতে উচ্চ পরিমাণে সোডিয়াম রয়েছে। অত্যধিক সোডিয়াম গ্রহণ রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে কিডনি সংক্রান্ত সমস্যা হতে পারে।

সোডা- সোডায় চিনির পরিমাণ অনেক বেশি। আমরা যদি বেশি ক্যালোরি গ্রহণ করি তবে এটি ওজন বাড়াতে পারে। গবেষণা অনুসারে, সোডা খাওয়ার ফলে অস্টিওপোরোসিস, কিডনির সমস্যা এবং দাঁতের সমস্যা হতে পারে।

ডিপ ফ্রাই আলু- ডিপ ফ্রাই আলু এড়িয়ে চলুন। ফ্রেঞ্চ ফ্রাই এবং চিপস ইত্যাদি খাওয়া কমিয়ে দিন, এটি কিডনির জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। হার্ট এবং কিডনির রোগ থেকে নিজেকে রক্ষা করতে ডিপ-ভাজা খাওয়া এড়িয়ে চলা উচিত।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

মেয়োনিজ- অনেকেই মেয়োনিজ দিয়ে সালাদ বা স্যান্ডউইচ খেয়ে থাকেন। এতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং ক্যালোরি রয়েছে। এটি কিডনির জন্য ক্ষতিকর হতে পারে। তাই চর্বিমুক্ত বা কম ক্যালোরিযুক্ত মেয়োনিজ বেছে নিন।

Follow Us:
Download App:
  • android
  • ios