চিকিৎসকদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা সহজেই করোনা ছাড়াও যে কোনও রোগের কবলে পড়তে পারে। প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হওয়ার বিভিন্ন কারণ রয়েছে, যেমন পূর্ববর্তী অসুস্থতা বা অতিরিক্ত সিগারেট বা অ্যালকোহল পান করার অভ্যাস। এ ছাড়া পর্যাপ্ত ঘুম না হওয়া এবং পুষ্টিকর খাদ্যের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এখনও কোনও ভ্যাকসিন বা ওষুধ হাতে আসেনি। 

আরও পড়ন- এই বয়সের মহিলাদের কোভিডের ঝুঁকি সবচেয়ে বেশি, জানাচ্ছে সমীক্ষা

এমন পরিস্থিতিতে কেবলমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা যা এই সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি দুর্বল হওয়ার কারণে আপনি বারবার অসুস্থ হয়ে পড়তে পারেন। পাশাপাশি রোগাক্রান্ত হলে তার থেকে সুস্থ হতে আপনার অনেক সময় লাগতে পারে। আপনার যদি এই ৫ টি জিনিস সেবনের অভ্যাস থেকে থাকে তবে তা বর্জন করুন। জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কি কি-

আরও পড়ুন- কেন প্রতিদিন পাতে রাখবেন গুড়, জেনে নিন গুড় সম্পর্কিত ১০ অবিশ্বাস্য উপকারিতা

১) অতিরিক্ত পরিমাণে লবণ- গবেষণায় উঠে এসেছে যে অতিরিক্ত পরিমাণে লবণ খাওয়া প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। গবেষণায় দাবি করা হয়েছে যে অতিরিক্ত পরিমাণে লবন গ্রহণের ফলে শরীরের ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা হ্রাস পায়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তোলে।

২) অতিরিক্ত মিষ্টি খাওয়া- লবনের মত অতিরিক্ত পরিমাণে মিষ্টি জাতিয় পদ খাওয়াও প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে। মিষ্টি জিনিসের অতিরিক্ত সেবনের ফলে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়িয়ে তোলে। আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে চান তবে মিষ্টি জিনিসের গ্রহণ কমিয়ে দিন। 

আরও পড়ুন- কেন এই চাল ডায়েটে রাখতে বলেন পুষ্টিবিদরা, রোগ প্রতিরোধক ক্ষমতা-সহ রয়েছে আরও ৮ উপকারিতা

৩) অ্যালকোহল সেবন- হেলথ ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালকোহল সেবন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। সকলেই এটি জানেন, তবে যারা অ্যালকোহল পান করে এবং প্রচুর পরিমাণে এটি গ্রসেবন করেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। বিপুল পরিমাণে অ্যালকোহল গ্রহণকারীর রোগের ঝুঁকি বেশি থাকে।

৪) সোডা বা এনার্জি ড্রিংক- সোডা এবং এনার্জি ড্রিঙ্ক গ্রহণ শরীরের প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। অনেক বিশেষজ্ঞের মতে সোডা এবং এনার্জি ড্রিংক খাওয়ার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব রয়েছে, তাই এই বিষয়গুলি এড়ানো উচিত।

৫) ক্যাফিন জাতীয় পানীয়- বেশি ক্যাফিন জাতীয় পানীয় গ্রহণও প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। অতিরিক্ত পরিমাণে ক্যাফিন গ্রহণের কারণেও দেহের ওজন বৃদ্ধির সমস্যা দেখা দেয়। আপনি যদি আপনার অনাক্রম্যতা বাড়াতে চান, ক্যাফিন গ্রহণ কমিয়ে দিন। এছাড়াও মনে রাখবেন যে আপনার শোওয়ার অন্তত ৬ ঘন্টা আগে কোনও প্রতার ক্যাফিন জাতীয় পানীয় পান করবেন না, তাতে ঘুমে ব্যঘাত ঘটায়।