Asianet News BanglaAsianet News Bangla

হৃদরোগ দূরে থাকবে তেলের গুণে, রান্নায় ব্যবহার করুন এই চার ধরনের তেল, জেনে নিন কী কী

হার্ট অ্যাটাক, কার্ডিও মায়োপ্যাথি, হার্ট ফেইলিওর-র মতো কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। জানেন কি এমন কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন তেলের গুণে। রইল চারটি তেলের কথা। জেনে নিন কোন কোন তেল হার্টের জন্য ভালো। 

Those 4 types of oil good for heart health ABSC
Author
Kolkata, First Published Jul 16, 2022, 7:49 AM IST

হার্টের রোগী এখন ঘরে ঘরে। অল্প বয়সেই নানান রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই রোগের তালিকায় যেমন আছে ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হাইপার টেনশনের মতো সমস্যা, তেমনই আছে হার্টের রোগ। তেমনই আছে হার্টের সমস্যা। হার্ট অ্যাটাক, কার্ডিও মায়োপ্যাথি, হার্ট ফেইলিওর-র মতো কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। জানেন কি এমন কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন তেলের গুণে। রইল চারটি তেলের কথা। জেনে নিন কোন কোন তেল হার্টের জন্য ভালো। 

জলপাই তেল হার্টের রোগ দূর করে। এই তেলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা অক্সিডেটিভ স্ট্রেস থেকে মুক্তি দেবে। ক্যান্সার, হার্টের রোগ, ডায়াবেটিস, পারকিনন্স ডিজিজ, আলঝেইমার রোগ ও ছানির সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন জলাপাইনের তেলের গুণে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে অলিভ অয়েলে রান্না করুন। এই তেল কোলেস্টেরল নিয়ন্ত্রণ রাখে যা হৃদরোগ থেকে মুক্তি দেয়। 

খেতে পারেন সূর্যমুখী তেল। এই তেলের বীজে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। সূর্যমুখী তেলে আছে ফ্ল্যাভোনয়েড, পলিআনস্যাচুরেটেড ফ্যাট ও ভিটামিন থাকে। যা হার্টে রোগ থেকে মুক্তি দিতে পারে। 

ক্যানোলা তেল ব্যবহার করতে পারেন। এই তেলে থাকা উপাদান হার্টের রোগ থেকে মুক্তি দিতে পারে। এই তেলে থাকা ফ্যাট সিরাম কোলেস্টেরল কমায়। হার্ট রাখে সুস্থ। রোজ খেতে পারেন ক্যানোলা তেল। 
তেমনই সূর্যমুখী তেলে রান্না করা হার্টের জন্য ভালো। এই তেলে থাকা ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট হার্টে ভালো রাখে। এটি হৃদরোগের ঝুঁকি কমায়। তেমনই হার্টের স্বাস্থ্যের উন্নতি করে।  এতে থাকা ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন ই শরীরের জন্য উপকারী।  

 শরীর সুস্থ রাখতে খেতে পারেন এই কয়টি তেল। বর্তমানে আমাদের ভুলেই শরীরে বাসা বাঁধছে নানান রোগ। এই তালিকায় প্রথম দিকেই  আছে হার্টের রোগ। হার্টের রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত পুষ্টিকর খাবার খান। খাদ্যতালিতায় রাখুন আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিনের মতো পুষ্টি উপাদান। তেমনই রোজ পর্যাপ্ত জল খান। ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া শরীর সুস্থ রাখতে প্রয়োজন। এর সঙ্গে রোজ নিয়ম মেনে এক্সারসাইজ করুন। দিনে ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ করা শরীর সুস্থ রাখতে প্রয়োজন। সঙ্গে হৃদরোগ দূরে রাখতে এই চার ধরনের তেল রান্নায় ব্যবহার করুন। 

আরও পড়ুন- পেট গরমে প্রায়ই অসুস্থ? এই দাবদাহে পেট ঠান্ডা রাখার ঘরোয়া টোটকা জেনে নিন

আরও পড়ুন- সিনেমা দেখতে বসলেই চাই পপকর্ণ? জানেন কি ক্ষতি করছেন শরীরের

আরও পড়ুন- দিন-রাত ল্যাপটপে কাজ করে আঙুলে ব্যাথা? রইল প্রতিকারের ১০টি উপায়

Follow Us:
Download App:
  • android
  • ios