Asianet News BanglaAsianet News Bangla

সিনেমা দেখতে বসলেই চাই পপকর্ণ? জানেন কি ক্ষতি করছেন শরীরের

প্লেইন পপকর্ন বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর স্ন্যাক খাবার। সবচেয়ে সস্তা এবং স্বাস্থ্যের জন্য খুব ভালো। বিজ্ঞানী ও ভেষজ ওষুধ বিশেষজ্ঞ বলেন, মাত্র ১০০ গ্রাম পপকর্ন আমাদের অনেক উপকার দেয়। এটি ফাইবার, ভিটামিন বি কমপ্লেক্স, ফসফরাস, জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং আয়রন সমৃদ্ধ।

Eat popcorn while watching a movie, be careful, there may be danger to health Bpsb
Author
Kolkata, First Published Jul 15, 2022, 8:36 PM IST

সিনেমা দেখতে শপিং মলে গেলে অবশ্যই পপকর্ন খেয়ে থাকবেন, কিন্তু জানেন কি এই পপকর্ন আমাদের উপকারের পরিবর্তে ক্ষতি করে। পপকর্ন খুব উপকারী হলেও মাল্টিপ্লেক্সে পাওয়া স্বাদযুক্ত, মসলাযুক্ত, পনির, বাটারি পপকর্ন বিষের মতো। প্লেইন পপকর্নে সামান্য লবণ ছিটিয়ে খাওয়া হলে খুবই উপকারী, কিন্তু মসলা, মাখন, পনির ইত্যাদি যোগ করলেই তা স্বাস্থ্যকর না হয়ে অস্বাস্থ্যকর হয়ে যায়।

প্লেইন পপকর্ন বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর স্ন্যাক খাবার। সবচেয়ে সস্তা এবং স্বাস্থ্যের জন্য খুব ভালো। বিজ্ঞানী ও ভেষজ ওষুধ বিশেষজ্ঞ বলেন, মাত্র ১০০ গ্রাম পপকর্ন আমাদের অনেক উপকার দেয়। এটি ফাইবার, ভিটামিন বি কমপ্লেক্স, ফসফরাস, জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং আয়রন সমৃদ্ধ। আপনার প্রতিদিন ৩০ গ্রাম ফাইবার দরকার, ১০০ গ্রাম পপকর্ন এর ৫০ শতাংশ তৈরি করে। 
ইউনিভার্সিটি অফ স্ক্র্যান্টন এক গবেষণায় বলেছে, পপকর্নে ভালো পরিমাণে পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, এই পলিফেনলগুলি আমাদের রক্ত ​​সঞ্চালনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি এই পপকর্নগুলি পেটের স্বাস্থ্য বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রচুর পরিমাণে ফাইবার থাকায় ডায়াবেটিস রোগী এবং স্থূলতায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য পপকর্ন খুবই উপকারী। প্রতিদিন ১০০ গ্রাম প্লেইন পপকর্ন খান, পুরো ১৫ গ্রাম ফাইবার পাবেন, পেট ভরা থাকবে এবং শরীরও প্রয়োজনীয় পুষ্টি পাবে। অন্যদিকে মলে পাওয়া পপকর্ন, ওয়েফার, পটেটো চিপস ইত্যাদি আমাদের অন্ত্রের জন্য বিষের মতো। পপকর্ন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই বিশেষ তবে মনে রাখবেন মরিচ মসলা, পেরি পেরি, পনির, মাখন ছাড়া।

প্রতিদিন ১০০ গ্রাম প্লেইন পপকর্ন খান এবং টিনজাত এবং রেডিমেড প্যাকেটে আসা দামি পপকর্ন এড়িয়ে চলুন। আপনি যদি ওজন কমাতে চান এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আপনাকে নিজেই কঠোর পরিশ্রম করতে হবে এবং বাড়িতে পপকর্ন খেতে হবে তবেই আমরা প্রকৃত উপকার পাব। গ্রামের মানুষ এখনও স্বাস্থ্যের দিক থেকে শহরের মানুষের চেয়ে এগিয়ে, কারণ আজও মানুষ বালিতে ভুট্টা দানা ফুটিয়ে পপকর্ন তৈরি করে। ৫ থেকে ১০টাকায় বাড়িতে তৈরি পপকর্নই একমাত্র শরীরের জন্য ভালো। তাই প্রচুর সিনেমা দেখুন কিন্তু সেখানে পাওয়া পপকর্ন এবং কোল্ড ড্রিংক থেকে দূরে থাকুন।

Follow Us:
Download App:
  • android
  • ios