Asianet News BanglaAsianet News Bangla

পেট গরমে প্রায়ই অসুস্থ? এই দাবদাহে পেট ঠান্ডা রাখার ঘরোয়া টোটকা জেনে নিন

গ্রীষ্মের মরসুমে পেট গরমে বেশির ভাগ মানুষই সমস্যায় পড়েন। যার কারণে তাদের কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, ডায়রিয়া, পেট ফাঁপাভাব, বমির মতো সমস্যায় পড়তে হয়। আপনিও যদি গ্রীষ্মে পেট গরম নিয়ে বিরক্ত হন, তবে কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার ট্রাই করে আপনি আপনার সমস্যাটি অবিলম্বে কাটিয়ে উঠতে পারেন। 

Easy Ways to get quick relief from Stomach Heat bpsb
Author
Kolkata, First Published Jul 16, 2022, 12:41 AM IST

গ্রীষ্মকালে কোনও কাজে বা অন্য কোনও প্রয়োজনে বাইরে যেতেই হবে, রোজ রোজ ঘরে বসে থাকাটা সম্ভব নয়। সেটা অফিস হোক বা বাজার-হাট। এমন পরিস্থিতিতে নিজেকে হাইড্রেটেড রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ গরমে শরীর ঠাণ্ডা রাখা প্রাথমিক কাজ। তাপ শুধু বাইরে থেকে শরীরের ক্ষতি করে না ভিতরে থেকেও শরীরের ক্ষতি করে। আপনি নিজেকে কিভাবে এই গরমের তাপ থেকে রক্ষা করবেন আসুন জেনে নেওয়া যাক।

গ্রীষ্মের মরসুমে পেট গরমে বেশির ভাগ মানুষই সমস্যায় পড়েন। যার কারণে তাদের কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, ডায়রিয়া, পেট ফাঁপাভাব, বমির মতো সমস্যায় পড়তে হয়। আপনিও যদি গ্রীষ্মে পেট গরম নিয়ে বিরক্ত হন, তবে কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার ট্রাই করে আপনি আপনার সমস্যাটি অবিলম্বে কাটিয়ে উঠতে পারেন। আসুন জেনে নেই কিভাবে।

পেট গরম নিরাময়ের সহজ উপায়

পা ঠান্ডা জলে রাখুন
পেটে তাপ লাগলে প্রথমে পা ঠান্ডা জলে রাখুন। এটি করলে আপনি তাৎক্ষণিক আরাম পাবেন। এর জন্য একটি বালতিতে জলের সাথে কিছু বরফের টুকরো রাখুন। এবার এই জলে পা ডুবিয়ে রাখুন প্রায় ২০ মিনিট। অতিরিক্ত শীতল করার জন্য আপনি এই জলে পেপারমিন্ট এসেনশিয়াল অয়েলও যোগ করতে পারেন।

পুদিনা-
পেপারমিন্টে উচ্চ পরিমাণে মেন্থল থাকে, যার কারণে এর শীতল বৈশিষ্ট্য রয়েছে। পেটের তাপ শান্ত করতে আপনি গরম বা ঠান্ডা পুদিনা চা পান করতে পারেন। এতে পেটের তাপ থেকে দ্রুত মুক্তি মিলবে।

অ্যালোভেরা জেল পেটে লাগান
পেটের তাপ তাত্ক্ষণিকভাবে ঠান্ডা করতে পেটে তাজা অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরা জেলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এছাড়া এটি শরীরকে ঠান্ডা রাখতেও সাহায্য করে।

মেথি বীজ জল
পেটের তাপ ঠাণ্ডা করতে মেথি বীজ থেকে তৈরি ঠাণ্ডা জল খেলে উপকার পাওয়া যায়। এই জল পান করলে তাৎক্ষণিক পেটের তাপ থেকে মুক্তি পাওয়া যায়। এটি তৈরি করতে ১ গ্লাস জলে মেথির বীজ দিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। এবার এই জল পান করুন। এ ছাড়া আপনি মেথি বীজ জলে সিদ্ধ করুন। এরপর এই জল ফ্রিজে রেখে কিছুক্ষণ ঠান্ডা করে নিন। পিপাসা পেলে এই জল পান করুন। এটি পেটের তাপও দূর করতে পারে।

আরও পড়ুন- পুদিনা পাতার চায়ে দূর হবে একাধিক কঠিন রোগ, জেনে নিন কীভাবে খাবেন এই চা

আরও পড়ুন- দিন শুরু হোক উষ্ণ গরম জল দিয়ে, খালি পেটে এই জল পানে রয়েছে একাধিক উপকারিতা

আরও পড়ন- বেলি ফ্যাট কমাতে নিয়মিত খান সবজা বীজের শরবত, জেনে নিন কী এই উপাদান

Follow Us:
Download App:
  • android
  • ios