Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ ধরনের বাদাম, দূর হবে উচ্চ কোলেস্টেরলের সমস্যা, জেনে নিন কী কী

কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন অনেকেই। সুস্থ থাকতে চাইলে বদল আনুন জীবনযাত্রায়। আর খাদ্যতালিকায় যোগ করুন এই কয় ধরনের বাদাম। বাদামের গুণে কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কী খেলে মিলবে মুক্তি। 

Those 5 nuts help to reduce high cholesterol problems ABSC
Author
Kolkata, First Published Jul 30, 2022, 8:09 AM IST

কর্মব্যস্ত জীবনে অনেকেরই শরীর চর্চার সময় নেই। সঙ্গে চলছে দোকানের খাবার। এছাড়া, প্রসেসড ফুড ও ভাজাভুজি তো আছেই। এই সকল কারণে শরীরে বাসা বাঁধছে নানান রোগ। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ, কিডনি কিংবা লিভারের সমস্যা দেখা দিচ্ছে। এর সঙ্গে কোলেস্টেরলের সমস্যা তো আছেই। এই কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন অনেকেই। সুস্থ থাকতে চাইলে বদল আনুন জীবনযাত্রায়। আর খাদ্যতালিকায় যোগ করুন এই কয় ধরনের বাদাম। বাদামের গুণে কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কী খেলে মিলবে মুক্তি। 

খেতে পারেন আখরোট। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পূর্ণ ওমেগা ৩। এটি খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। স্যামন ও টুনার মতো তৈলাক্ত মাছে আছে ওমেগা ৩। এটি হার্টের ছন্দের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

খেতে পারেন বাদাম। এটি ভিটামিন ই-তে পরিপূর্ণ। এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ যা শরীরে ফ্রি রাজিক্যালগুলের ক্ষতি থেকে রক্ষা করে এবং বিপাকী প্রক্রিয়া বজায় রাখে। 

খেতে পারেন চিনা বাদাম। ভিটামিন বি৩, নিয়াসিন, অ্যান্টি অক্সিডেন্ট আছে এতে। আছে প্রোটিন ও ফাইবার। রয়েছে ফাইটোস্টেরল। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। 

খেতে পারেন পেস্তা। ফাইটোস্টেরল সমৃদ্ধ পেস্তা শরীরের জন্য খুবই উপকারী। এটি কোলেস্টেরল কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

খেতে পারেন কাজু। জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম, সেলোনিয়াম ও ভিটামিন কে সব একাধিক খনিজ আছে কাজুতে। যা শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। তাই নিয়ম করে বাদাম খান। এতে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকবে। 

তবে, অবশ্যই নুন ছাড়া বাদাম খাবেন। তেমনই আগেরদিন রাতে তা জলে ডুবিয়ে রাখুন। সকালে উঠে খান। এতে মিলবে উপকার। এই রোগ থেকে মুক্তি পেলে অবশ্যই প্রয়োজন ডাক্তারি পরামর্শ। সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটাকা। কয়টি ফলও খেতে পারেন। ফলের গুণে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে। খেতে পারেন কলা। কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে আপেল খেতে পারেন। অ্যাভোকাডোতে রয়েছে একাধিক উপকারী উপাদান। এটি খেলে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকবে। তেমনই, কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে খেতে পানে আনারস। খেতে পারেন বেদানা। এই ফল দিয়ে জুস বানিয়েও খাওয়া যায়। অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি-তে পরিপূর্ণ বেদানা। যা কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে।    

 

আরও পড়ুন- Friendship Day: কবে এবং কেন শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে পালন, দেখে নিন নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- ঘুম ভেঙেই মোবাইলে চোখ? জানেন কি চরম ক্ষতি ডেকে আনছেন শরীরের!

আর ওপড়ুন- রাশি রাশি টাকার স্বপ্ন দেখলে কি হয় জানেন, স্বপ্নশাস্ত্র অনুযায়ী এইগুলি ঘুমের মধ্যে দেখলে অর্থলাভ হয়

Follow Us:
Download App:
  • android
  • ios