Asianet News BanglaAsianet News Bangla

পায়ের এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, হতে পারে ডায়াবেটিস, জেনে নিন কী কী

ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধলে প্রতিটি মানুষকে বদল আনতে হয় সম্পূর্ণ জীবনযাত্রায়। খাদ্যতালিকায় যেমন আনতে হয় সম্পূর্ণ পরিবর্তন তেমনই নিয়মিত খেতে হয় একাধিক ওষুধ। এখন প্রশ্ন, ডায়াবেটিসের মতো কঠিন রোগ আপনার শরীরে বাসা বেঁধেছে কি না বুঝবেন কী করে। এই রোগ শরীর বাসা বাঁধলে একাধিক পরিবর্তন লক্ষ্য করা যায়। বিশেষ করে পরিবর্তন হয় পায়ের পাতায়। এবার থেকে পায়ের পাতায় এই সাতটি পরিবর্তন দেখলে সতর্ক হন। উপেক্ষা করলে পড়তে পারেন বিপদে। 

Those symptoms on feet can be causes of diabetes ABSC
Author
Kolkata, First Published Aug 11, 2022, 5:10 AM IST

বয়স ৩০ -এর কোটা পা দিলেই শরীরে বাঁধছে একের পর এক রোগ। এই তালিকায় যেমন আছে হার্টের সমস্যা, হাইপার টেনশন, কিডনির রোগ। তেমনই দেখা দিচ্ছে ডায়াবেটিস। বর্তমানে বহু মানুষ অল্প বয়সে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। অস্বাস্থ্যকর জীবনযাত্রা ও মানসিক চাপ এই রোগের প্রধান কারণ। ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধলে প্রতিটি মানুষকে বদল আনতে হয় সম্পূর্ণ জীবনযাত্রায়। খাদ্যতালিকায় যেমন আনতে হয় সম্পূর্ণ পরিবর্তন তেমনই নিয়মিত খেতে হয় একাধিক ওষুধ। এখন প্রশ্ন, ডায়াবেটিসের মতো কঠিন রোগ আপনার শরীরে বাসা বেঁধেছে কি না বুঝবেন কী করে। এই রোগ শরীর বাসা বাঁধলে একাধিক পরিবর্তন লক্ষ্য করা যায়। বিশেষ করে পরিবর্তন হয় পায়ের পাতায়। এবার থেকে পায়ের পাতায় এই সাতটি পরিবর্তন দেখলে সতর্ক হন। উপেক্ষা করলে পড়তে পারেন বিপদে। 

ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধলে পায়ের বুড়ো আঙুলের নিচে ফোলা ভাব দেখা দেয়। পায়ের বলেও ফোলা ভাব দেখলে উপেক্ষা করবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক সময় চিকিৎসা শুরু করা প্রয়োজন। 

পায়ের আকৃতি পরিবর্তন হয় এই রোগ শরীরে বাসা বাঁধলে। যদি দেখেন আপনার পায়ের আকৃতি ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে, পা বেঁকে যাচ্ছে তাহলে ফেলে রাখবেন না এই সমস্যা। চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়াবেটিস পরীক্ষা করান। 

পায়ের ত্বকে শুষ্কতা ও পা ফাটার মতো সমস্যা দেখা দেয় ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে। এমনকী, পায়ের গোড়ালিতে ক্ষত, সেই ক্ষত পূরণে অধিক সময় লাগার মতো সমস্যা দেখা দিতে পারে এই কয়টি কারণে। তাই সতর্ক হন। 

পায়ে অসাড়তার সমস্যা দেখা দিলে মোটেও উপেক্ষা করবেন না। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে পায়ে সঠিক রক্তচলাচল হয় না। সে কারণে হতে পারে এই সমস্যা। 

বারে বারে পায়ে ব্যথা অনুভূত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ডায়াবেটিস পরীক্ষা করান। পায়ে ব্যথার কারণ হতে পারে ডায়াবেটিস। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন। এই সমস্যা উপেক্ষা করবেন না। 

পায়ে সংক্রমণ প্রতিরোধে অসুবিধা হলে কিংবা পায়ে রক্ত প্রবাহে বাধা দেখি দিলে চিকিৎসকের পরামর্শ নিন। শরীরে ডায়াবেটিসের মতো রোগ বাসা বাঁধলে হতে পারে এমনটা। তাই উপেক্ষা করবেন না। সঠিক সময় চিকিৎসা শুরু করলে মিলবে উপকার।   
  

আরও পড়ুন- ভুড়ি কমবে তরতরিয়ে! প্রয়োজন শুধু একটা অন্ধকার ঘর

আরও পড়ুন- পোস্ত খেতে ভালোবাসেন, জানেন এটি খাওয়া আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো না ক্ষতিকর

আরও পড়ুন- চটজলদি ব্রেকফাস্টে ভুলে খাবেন না এই সস্তার খাবার, চরম বিপদ অপেক্ষা করছে আপনার জন্য

Follow Us:
Download App:
  • android
  • ios