Asianet News BanglaAsianet News Bangla

দুধ খেলে গ্যাসের সমস্যা কিংবা অ্যালার্জি হচ্ছে? দুধের বিকল হিসেবে বেছে নিন এই কয়টি খাবার

দুধে রয়েছে একাধিক উপকার। ব্লাডপ্রেসার ঠিক রাখতে, স্ট্রেস দূর করতে, অনিদ্রার সমস্যা থেকে মুক্তি দিতে, এমনকী ক্যান্সারের ঝুঁকি কমাতে উপকারী দুধ। এতে ক্যালশিয়াম, ভিটামিন ডি, ট্রাই গ্লিসারাইডের মতো নানান উপাদান থাকে। যা একাধিক ঘাটতি পূরণ করে শরীর রাখে সুস্থ। তবে, এই উপকারী উপাদানেও অনেকের শরীরে নানান সমস্যা দেখা দেয়। দুধ খেলে গ্যাসের সমস্যা কিংবা কোনও অ্যালার্জি হয় অনেকের।

What to do if you facing health issue with milk ABSC
Author
Kolkata, First Published Jul 9, 2022, 3:26 PM IST

প্রোটিন, ভিটামিন, ক্যালশিয়ামে ভরপুর দুধ খাওয়া শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। এই কথা আমরা সকলেই জানি। দুধের গুণে দাঁত শক্ত হয়। বন্ধ হয় হাড়ের ক্ষয়। তেমনই দুধ  খেলে ভালো থাকে হার্ট। এছাড়াও দুধে রয়েছে একাধিক উপকার। ব্লাডপ্রেসার ঠিক রাখতে, স্ট্রেস দূর করতে, অনিদ্রার সমস্যা থেকে মুক্তি দিতে, এমনকী ক্যান্সারের ঝুঁকি কমাতে উপকারী দুধ। এতে ক্যালশিয়াম, ভিটামিন ডি, ট্রাই গ্লিসারাইডের মতো নানান উপাদান থাকে। যা একাধিক ঘাটতি পূরণ করে শরীর রাখে সুস্থ। তবে, এই উপকারী উপাদানেও অনেকের শরীরে নানান সমস্যা দেখা দেয়। দুধ খেলে গ্যাসের সমস্যা কিংবা কোনও অ্যালার্জি হয় অনেকের। সে ক্ষেত্রে রইল কয়টি খাবারের হদিশ। দুধ যারা খেতে পারেন না, তারা তালিকায় রাখতে পারেন এই কয়টি খাবার। এতে দূর হবে একাধিক শারীরিক জটিলতা। জেনে নিন দুধের বিকল হিসেবে কোন খাবার বেছে নেবেন। 


খেতে পারেন রাগি। এতে প্রচুর ক্যালশিয়াম থাকে। রাগির রুটি বানিয়ে খান। শরীরে পুষ্টি জোগাবে এই খাবার। এতে প্রোটিন, ক্যালসিয়ামের মতো উপাদান থাকে। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে। সঙ্গে দুধের মতো পুষ্টি জোগায়। রোজ খেতে পারেন রাগির রুটি। ময়দার বদলে রাগি খান। ময়দা শারীরিক জটিলত বৃদ্ধি করে। 


খেতে পারেন কাঁচা ছোলা ও কলাইয়ের ডাল। এমনকী, তড়কা বা গোটা মুগেও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। খেতে পারেন রাজমা ও মুসুর ডাল। এই ধরনের খাবার ক্যালশিয়ামে ভরপুর। তাই এতে শরীর থাকবে সুস্থ। সঠিক খাদ্যাভ্যাস সুস্বাস্থ্য বজায় রাখবে। 


নিয়মিত খাদ্যতালিকায় রাখুন শাক। এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। সঙ্গে থাকে একাধিক উপকারী উপাদান। খেতে পারেন মেথি শাক, কচুর শাক, সজনে শাক। এতে সকল শারীরিক ঘাটতি পূরণ হবে। সঙ্গে বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। দুধ খেলে গ্যাসের সমস্যা কিংবা কোনও অ্যালার্জি হতে পারে। এই কারণে শাক খান। এতে থাকা উপকারী উপাদান পুষ্টি জোগাবে। তেমনই শরীরে ঘাটতি পূরণ করবে। 


ডায়েটে রাখুন নারকেল ও কাঠবাদাম। খেতে পারেন তিল। দুধ থেকে যে পরিমাণ প্রোটিন, ভিটামিন, ক্যালশিয়াম শরীরে প্রবেশ করে, এই তিন খাবারেও রয়েছে একাধিক পুষ্টিগুণ। তাই যারা দুধ খেতে পারেন না, তারা নিয়মিত এগুলো খেলে উপকার পাবেন। 
 

আরও পড়ুন- বলিরেখা দূরে থাকবে বার্লির গুণে, নিয়মিত খান বার্লির চা, রয়েছে একাধিক উপকার

আরও পড়ুন- উল্টো রথের পুণ্য তিথিতে সকলকে জানান আন্তরিক শুভেচ্ছা, রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ

আরও পড়ুন- পিরিয়ডসের সময় ভুলেও এই পাঁচ কাজ করবেন না, স্বাস্থ্যহানীর কারণ হতে পারে এগুলো

Follow Us:
Download App:
  • android
  • ios