Asianet News BanglaAsianet News Bangla

পিরিয়ডসের সময় ভুলেও এই পাঁচ কাজ করবেন না, স্বাস্থ্যহানীর কারণ হতে পারে এগুলো

পিরিয়ডসের সময় পেট ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে সকলে কত কী করে থাকেন। কেউ যেমন ওষুধ খান তো কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা। পিরিয়ডস নিয়ে নানান সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন কয়টি জিনিস। এই কাজ ভুলেও করবেন না। 

Those 5 mistakes at the time of periods can be harmful for your body ABSC
Author
Kolkata, First Published Jul 9, 2022, 11:15 AM IST

মাসের এই পাঁচটা দিন নিয়ে আতঙ্কে থাকে অনেক মেয়েরা। কোনও মাসে পেট ব্যথা, কোনও মাসে অধিক রক্তক্ষরণ তো কোনও মাসে পিরিয়ডস পিছিয়ে যাওয়া।  পিরিয়ডস নিয়ে সব সময়ই চলে নানা রকম সমস্যা। পিরিয়ডসের সময় পেট ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে সকলে কত কী করে থাকেন। কেউ যেমন ওষুধ খান তো কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা। পিরিয়ডস নিয়ে নানান সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন কয়টি জিনিস। এই কাজ ভুলেও করবেন না। 

ব্যায়াম করবেন না ভুলেও এই সময়। পিরিয়ডসের সময় ব্যায়াম করলে হতে পারে মারাত্ম ক্ষতি। এই সময় শরীর দুর্বল থাকে। তাই তার ওপর ব্যায়াম করবেন না। এতে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে।  

অনেকে যৌন মিলনে লিপ্ত হন পিরিয়ডসের সময়। সে সময় কনডম ব্যবহার করুন। এতে শরীরে জটিলতা দেখা দিতে পারে। পিরিয়ডসের সময়ে সময় কনডম ছাড়া যৌন মিলন করলে হতে পারে নানান সমস্যা। ছেলে ও মেয়ে উভয়ের সুস্বাস্থ্যের জন্য এই কথা মেনে চলুন। 

পিরিয়ডসের সময় ভুলে ও ওয়াক্সিং করাবেন না। এই সময় হরমোনের পরিবর্তন দেখা দেয়। তাই ভুলেও ওয়াক্সিং করবেন না। এতে সমস্যা সৃষ্টি হতে পারে। 

পিরিয়ডেসর দুর্গন্ধ থেকে বাঁচকে নানা রকম সুগন্ধীযুক্ত পণ্য ব্যবহার করে থাকেন অনেকে। এই ভুল করবেন না। এই ধরনের পণ্যে বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। যা থেকে সংক্রমণ হয়। তাই সতর্ক থাকুন। ভুলে ও সুগন্ধীযুক্ত পণ্য ব্যবহার করবেন না। 

পিরিয়ডসের পেট ব্যথা খুবই সাধারণ বিষয়। এই পেট ব্যথা থেকে মুক্তি পেতে না জেনে পেইনকিলার জাতীয় ওষুধ খাবেন না। চেষ্টা করুন ঘরোয়া টোটকা মেনে চলতে। তা না হলে পরে বিপদে পড়বেন। পেট ব্যথার জন্য অনেকে না জেনে ওষুধ খেয়ে থাকেন। এই ভুল করবেন না। এতে শরীরে ক্ষতি হয়। পিরিয়ডসের সময় ভুলেও এই পাঁচ কাজ করবেন না, স্বাস্থ্যহানীর কারণ হতে পারে এগুলো। এই কয়দিন সতর্ক থাকুন। জীবাণু মুক্ত থাকার চেষ্টা করুন। নির্দষ্ট সময় অন্তর প্যাড পরিবর্তন করুন। আর অবশ্যই কাপড়ের বদলে প্যাড ব্যবহার করুন। তা না হলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। পিরিয়ডসের সময় আর এই ভুল করবেন না। 

আরও পড়ুন- উদ্বেগ বাড়াচ্ছে মারবার্গ ভাইরাস, জেনে নিন এই রোগের উপসর্গ কী কী

আরও পড়ুন- সি সেকশনের পর মেনে চলুন চিকিৎসকের পরমার্শ, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে মাথায় রাখুন এই টিপস

আরও পড়ুন- অতিরিক্ত আদা খাওয়ার অভ্যেস হতে পারে একাধিক রোগের কারণ, জেনে নিন কী সমস্যা হতে পারে
 

Follow Us:
Download App:
  • android
  • ios