Asianet News BanglaAsianet News Bangla

বলিরেখা দূরে থাকবে বার্লির গুণে, নিয়মিত খান বার্লির চা, রয়েছে একাধিক উপকার

ত্বকের যত্ন নিতে হোক কিংবা ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতি মুহূর্তে চলে কসরত। এবার ত্বকের যত্ন নিতে চা খান। অবাক লাগলেও এমনটাই সত্যি। যারা অল্প বয়সে বলিরেখা পড়ার সমস্যায় ভুগছেন কিংবা যারা বলিরেখা থেকে দূরে থাকতে চান তারা খেতে পারেন বার্লি। জেনে নিন কী করে বানাবেন এই চা। 

Drink barley tea to solve aging problems ABSC
Author
Kolkata, First Published Jul 9, 2022, 1:56 PM IST

অল্প বয়সে অনেকেরই মুখে দেখা দেয় ফাইন লাইন। চোখের কোণের চামড়ায় ভাঁজ পড়তে দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা কত কী করে থাকি। কখনও বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করি তো কখনও মেনে চলি ঘরোয়া টোটকা। ত্বকের যত্ন নিতে হোক কিংবা ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতি মুহূর্তে চলে কসরত। এবার ত্বকের যত্ন নিতে চা খান। অবাক লাগলেও এমনটাই সত্যি। যারা অল্প বয়সে বলিরেখা পড়ার সমস্যায় ভুগছেন কিংবা যারা বলিরেখা থেকে দূরে থাকতে চান তারা খেতে পারেন বার্লি। জেনে নিন কী করে বানাবেন এই চা। 

প্রথমে ১ কাপ জল ফুটতে দিন। এবার সেই চায়ে ২ চামচ বার্লি দিন। খুব অল্প আঁচ রাখবেন এই সময়। বালি জলে মিশে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার তাতে দি চা পাতা। এভাবে অন্তত ৫ মিনিট ফোটান। বার্লি মিশে গেলে নামিয়ে ছেঁকে নিন সেই জল। তারপর পান করুন। এই চা যৌবন ধরে রাখতে সাহায্য করবেন। 

বার্লি চায়ে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। তেমনই ত্বকে বলিরেখা রোধ করে। এতে থাকা অ্যাজেলাইক অ্যাসিড ত্বকের ব্রণর সমস্যা দূর করে থাকে। ত্বককে যে কোনও সংক্রমণ থেকে রক্ষা করতে বেশ উপকারী বার্লি চা। প্রতিদিন খেতে পারেন এই চা। দিনেয় ১ কিংবা ২ বার বার্লি টি খাওয়া চলে। 

এছাড়াও, বয়সের ছাপ থেকে দূরে থাকতে মেনে চলুন বিশেষ দুই টিপস। রোজ প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। জল ডিটক্স ওয়াটার হিসেবে কাজ করে। জল থেকে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পাবেন। তেমনই শরীর থাকবে সুস্থ। এর সঙ্গে সঠিক খাবার খান। রোজ খাদ্যতালিকায় রাখুন সবুজ সবজি ও ফল। এই ধরনের খাবারে রয়েছে একাধিক পুষ্টিগুণ। রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল থাকে। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে ত্বক ও চুলে পুষ্টি থাকবে। শরীর সুস্থ রাখতে ও রোগ মুক্ত থাকতে ও সৌন্দর্য বজায় রাখতে সঠিক নিয়ম মেনে চলুন। বলিরেখার সমস্যা দেখা দিলে বার্লির চা খান। নিয়মিত এই চা খেলে মুক্তি পাবেন একাধিক ত্বকের সমস্যা থেকে। 
 

আরও পড়ুুন- পিরিয়ডসের সময় ভুলেও এই পাঁচ কাজ করবেন না, স্বাস্থ্যহানীর কারণ হতে পারে এগুলো

আরও পড়ুন- উদ্বেগ বাড়াচ্ছে মারবার্গ ভাইরাস, জেনে নিন এই রোগের উপসর্গ কী কী

আরও পড়ুন- সি সেকশনের পর মেনে চলুন চিকিৎসকের পরমার্শ, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে মাথায় রাখুন এই টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios