করোন মহামারি ভারতে কবে শেষ হবে? এখনও পর্যন্ত এর সুনির্দিষ্ট কোনও উত্তর পাওয়া যায়নি। তবে স্বাস্থ্য মন্ত্রকের উর্ধ্বতন কর্মকর্তারা ভবিষ্যদ্বাণী করেছেন যে ভারতে মহামারীটি চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে শেষ হয়ে যেতে পারে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তরের উপ-মহাপরিচালক (জনস্বাস্থ্য) চিকিৎসক অনিল কুমারের মতে, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ভারতে মহামারীটি শেষ হতে পারে বলে জানিয়েছেন।

এপিডেমিওলজি ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত নিবন্ধে চিকিৎসক অনিল কুমার এবং তাঁর সহ-লেখক স্বাস্থ্যসেবা অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপ-সহকারী মহাপরিচালক (কুষ্ঠ) রুপালী রায় দুজনেই একই মন্তব্য করেছেন। এই দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসক জানিয়েছেন সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ভারত করোনা মুক্ত হতে পারে। আইএএনএসের সঙ্গে কথা বলার সময় চিকিৎসক অনিল কুমার জানিয়েছেন, এই অনুমান বেইলির গাণিতিক মডেল অনুযায়ী অঙ্ক কষে গাণিতিক গণনা অনুসারে করা হয়েছে এই অনুমান।

চিকিৎসক অনিল কুমারের মতে, "দেশে করোনা আক্রান্তের সংখ্যা এবং আক্রান্তের সুস্থ হয়ে ওঠার সংখ্যা যখন সমান হবে, তখন থেকেই বুঝতে হবে করোনা আক্রান্তের সংখ্যা কমতে শুরু করবে। আর এই সংখ্যা সময় হতেই সময় লেগে যেতে পারে সেপ্টেম্বর মাস পর্যন্ত।" তিনি আরও জানিয়েছেন, এই মহামারির হাত থেকে মুক্তি পেতে গেলে আক্রান্তের সুস্থতার সংখ্যা বৃদ্ধি করতে হবে। তবেই একমাত্র মুক্তি। আর এই হিসেব তখনই মিলবে যখন সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। অন্যথায় বার বার এই তারিখ বদল হতে থাকবে। পাশাপাশি বৃদ্ধি পাবে আক্রান্তের সংখ্যাও।