বছর ঘুরে আবার বাপের বাড়ি ফিরছেন মা দুর্গা। তাই তোড়জোড় এখন তুঙ্গে। ওলিতে গলিতে শুরু হয়ে গিয়েছে মায়ের আগমনীর প্রস্তুতি। সেই সঙ্গেই মাতৃ আরাধনার জন্য নতুন নতুন থিমে সেজে উঠছে ক্লাবগুলি। তবে পিছিয়ে থাকেনি আবাসনের পুজোগুলিও। নতুন নতুন থিমে নিজেদের পুজো সাজিয়ে চলেছে তারাও। কলকাতার আবাসনের পুজো গুলির মধ্যে অন্যতম হল মাদুরদহ ঐক্যতান কো-অপারেটিভ সর্বজনীন দুর্গোৎসব। 

মাদুরদহ ঐক্যতান কো-অপারেটিভ সর্বজনীন দুর্গোৎসব হল একটি মহিলা সমিতির দুর্গা পুজো। এই পুজোয় শুরু থেকে শেষ সমস্ত কাজেরই হর্তা কর্তা হলেন মহিলারা। মহিলাদের দ্বারা মায়ের আগমনের এমন আয়োজন দেখলে অবাক হবেন যে কেউ। বরাবরই তাদের প্রতিমার মধ্যে থাকে সাবেকিয়ানার ছোঁয়া। অপরূপ সাজে সেজে ওঠেন তাদের প্রতিমা।

এবছরেও এরকমই সাবেকিয়ানার ছোঁয়া দেখা যাবে তাদের প্রতিমার মধ্যে। তাদের এবছরের পুজোর থিম হল 'অসুর দলনী মায়ের আবির্ভাবে শুভ শক্তি জাগ্রত হোক'। অর্থাৎ চারিদিকে এই যে অন্যায় অনাচার, অশুভ শক্তি ধীরে ধীরে বেড়েই চলেছে আর এই অশুভ শক্তির বিনাশের জন্যই পুনরায় মায়ের মর্ত্যে আগমন প্রয়োজন। তবেই পৃথিবী সংকটমুক্ত হবে। আর সেই উদ্দেশ্য নিয়েই অসুর দলনী মায়ের আহ্বান করছেন মাদুরদহ ঐক্যতানের মহিলাবৃন্দ।