সন্তানদের নিয়ে মর্ত্যে আসার সময় হয়েছে মায়ের। অপেক্ষা আর মাত্র কিছুদিনের। মহালয়া থেকেই কলকাতার বিভিন্ন থিমের পুজোর দেখার জন্য ভিড় জমে রাস্তায়। তবে শুধুমাত্র পুজো প্যান্ডেলই নয় কলকাতার পুজোর মধ্যে শামিল ফ্ল্যাট বাড়ির পুজোও। এইসব বাড়ির পুজোগুলি বেশি জাঁকজমকপূর্ণ না হলেও প্রতিটি বাড়ির পুজোর মধ্যেই রয়েছে নিজস্বতা ও নতুনত্বের ছোঁয়া। এর মধ্যে উল্লেখযোগ্য হল পার্বতী গার্ডেন দুর্গোৎসব। 

এবছর তাদের ভাবনা 'পুতুল নাচ'। যত দিন যাচ্ছে মানুষ এগোচ্ছে ততই পুরনো সংস্কৃতি ভুলতে বসেছে মানুষ। পুরনো সময়ে পুতুল নাচের এক বিশেষ গুরুত্ব ছিল। তা সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে গিয়েছে। আগেকার দিনে গ্রামে গঞ্জে মেলায় পুতুল নাচের আসর বসলেই উপচে পড়ত ভিড়। আর সেখানে এখনের অনেকে হয়ত সেই অর্থে পুতুল নাচ দেখেননি। পুতুল নাচের সেই দৃশ্য বা সংস্কৃতিকে পুনরায় স্মৃতিতে ফিরিয়ে আনার জন্যই তাদের এবারের থিম 'পুতুল নাচ'। নিজেদের থিমের মাধ্যমেই পুরনো সংস্কৃতিকে কিছু সময়ের জন্য হলেও ফিরিয়ে আনার চেষ্টা করে চলেছে এই আবাসনের পুজো। 

প্রতিবছর এমনই সুন্দর থিমে সেজে ওঠে তাদের প্যান্ডেল। খুব বেশি জাঁকজমকপূর্ণ না হলেও ছিমছামের মধ্যেই মানুষের মনে আলাদা জায়গা তৈরি করে নেয় তাদের এই দুর্গা পুজো। এবছর তাদের থিম সৃজনে রয়েছেন সিদ্ধার্থ মণ্ডল এবং মণ্ডপ সজ্জায় রয়েছেন বিশু। তার সঙ্গে এই আবাসনের সাবেকি প্রতিমাও নজর কাড়ে সকলের। এবার তাদের প্রতিমা শিল্পী প্রসেনজিৎ নাহা। তাই পুরনো পুতুল নাচের আমেজ আবার ফিরে পেতে চাইলে একবার ঘুরে জেতেই পারেন তাদের এই প্রচেষ্টা।