গত সপ্তাহে আমেরিকার হিউস্টনে 'হাউডি মোদী' অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানের  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলতে শোনা যায় অব কি বার, ট্রাম্প সরকার। এই নিয়ে দেশের রাজনৈতিক মহলে ইতিমধ্যে বিতর্ক তৈরি হয়েছে।  মোদী আমেরিকার নির্বাচনে ট্রাম্পের হয় প্রচার করছেন বলে দাবি করেন অনেকেই। এই পরিস্থিতিতে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। প্রধানমন্ত্রীর মন্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে। আমেরিকার অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে ভারত মাথা ঘামায় না বলে দাবি করেন জয়শংকর।  


৩ দিনের সফরে মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসি-তে রয়েছেন জয়ংশকর। সেখানেই বিদেশমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ঘরোয়া রাজনীতি নিয়ে ভারতের দৃষ্টিভঙ্গি অত্যন্ত নিরপেক্ষ। হিউস্টনে ট্রাম্প সম্পর্কে বলতে গিয়ে মোদী বলেছিলেন - আব কি বার ট্রাম্প সরকার ফের প্রতিধ্বনিত হবে।  ২০২০ সালে মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন। মোদীর মুখে এই মন্তব্য শোনার পর বিরোধীরা অভিযোগ করেন, মার্কিন নির্বাচনে ট্রাম্পের হয়ে প্রচার করছেন মোদী। বিরোধীদের সেই দাবিকেই নস্যাৎ করলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। 

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জয়ংশকর দৃঢ়ভাবে বলেন, প্রধানমন্ত্রী ঠিক কী বলেছিলেন তা মনোযোগ সহকারে শুনুন। প্রধানমন্ত্রী বলেনব, গত নির্বাচনে ট্রাম্প এই স্লোগানটি ব্যবহার করেন। সুতরাং পরিস্কার, তিনি অতীতের  কথা বলেছিলেন। বিদেশমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে প্রকৃত কথাটি তুলে  ধরারও আহ্বান জানান। 

মোদী দেশে ফিরতেই ট্রাম্পের প্রশংসা করার জন্য তাঁকে তীব্র আক্রমণ শানিয়েছিল কংগ্রেস। ট্রাম্পের হয়ে প্রচার করতেই প্রধানমন্ত্রী আমেরিকা পারি দেন বলে অভিযোগ করা হয়েছিল।