Asianet News BanglaAsianet News Bangla

‘সংঘর্ষ সে শিখর তক’, মহেশ্বরী দ্রৌপদী মুর্মুর জীবন নিয়ে কলম ধরলেন ১৩ বছরের ভাবিকা

কদিন ধরে খবরে রয়েছে সুরাটের একটি ১৩ বছরের কন্যা। নাম ভাবিকা মহেশ্বরী। দুটি বই লিখে খবরে এসেছেন ভাবিকা মহেশ্বরী। শুধু তাই নয়, এই বয়সেই তিনি একজন মোটিভেশন স্পিকার।

13 years old girl wrote a book on Draupadi Murmu ABSC
Author
Kolkata, First Published Jul 21, 2022, 8:52 AM IST

কদিন ধরে খবরে রয়েছে সুরাটের একটি ১৩ বছরের কন্যা। নাম ভাবিকা মহেশ্বরী। বর্তমানে শুধু সুরাট শহর নয়, বরং সারা দেশ জুড়ে চর্চার শীর্ষে তিনি। নিশ্চয়ই ভাবছেন এই অষ্টম শ্রেণীর ছাত্রী এমন কী করল? দুটি বই লিখে খবরে এসেছেন ভাবিকা মহেশ্বরী। শুধু তাই নয়, এই বয়সেই তিনি একজন মোটিভেশন স্পিকার। তাঁর বাবা একাধিক স্কুলের মালিক।

ভাবিকা বলেন, ‘আমি দিল্লি ভিত্তিক ইন্ডিয়ান এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছি। সে কারণে আমরা রাষ্ট্রপতি ভবনেও গিয়েছিলাম। সেখানে এনডিএ শুধুমাত্রা মুরমুজিকে তার রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে নাম দিয়েছিল। আমি তার সম্পর্কে আরও জানতে আগ্রহী ছিলাম কারণে আমার আমি বাবার কাছে তাঁর সম্পর্কে কিছু গল্প আগেই শুনেছিলাম। আমরা তারপর দরিয়াগঞ্জ বাজারে তাঁর সম্পর্কে বই খুঁজলাম। কিন্তু সেখানে বা অনলাইনে আমরা কিছু খুঁজে পাইনি। তাই আমি তাঁর সম্পর্কে একটি বই প্রকাশ করার কথা ভাবলাম যাতে অন্যরা তাঁর সম্পর্কে জানতে পারে। আমি সমস্ত তথ্য সংগ্রহ করেছি। আমি ইন্টারনেট ঘেঁটে তথ্য নিয়েছে আর বাবা আমাকে তাঁর সম্পর্ক কিছু নিবন্ধ ও ইন্টারভিজ খুঁজে পেতে সহায়তা করেছিলেন।’ 

জানা যায় মাত্রা ১৫ দিনের মধ্যে ভাবিকা ‘সংঘর্ষ সে শিখর তক’ উপন্যাসটি শেষ করেছিলেন। সুরাতের কন্যা জানান, ‘আমি তাঁর জীবনকাহিনি দেখে অবাক হয়েছিলাম।’ সে কাহিনি ভাবিকা তুলে ধরেছেন লেখায়। ভাবিতা মুরমুজির সঙ্গে দেখা করার ইচ্ছে প্রকাশ করেছে। 

ভাবিকার কথায়, ‘পিছিয়ে পড়া সমাজের একজন মহিলার রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের সৌন্দর্য। সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে যদি দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচিত হন তবে এটি বিশ্বের কাছে একটি ইতিবাচক বার্তা দেবে যা নারীর ক্ষমতায়নের একটি বড় উদাহরণ হবে।’ 

জানা যায়, রামকথায় অংশগ্রহণ করে ও অন্যান্য স্কুলে অনুপ্রেরণামূলক কথা বলে। সে ৫২ লক্ষ টাকা চাঁদা সংগ্রহ করেছে রামকথা থেকে এবং অর্থদানও করেছে। তিনি এর আগে ‘আজ কে বাদে, কাল কে ভবিষ্য’ নামে একটি বই প্রকাশ করেছিলেন যা গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাঙ্ঘভি চালু করতে সাহায্য করেছিল। ভাবিকা জানায়, হিন্দিতে তার যে ই বুক রয়েছে তা রাষ্ট্রপতি নির্বাচনের পরেই মুদ্রিত ও প্রকাশিত হবে। হিন্দির পাশাপাশি এটি ইংরেজি, গুজরাতি ও ওডিষা ভাষাতেও প্রকাশিত হবে। 

আরও পড়ুন- কলকাতায় চলল নীল-সাদা ই-অটো, চালকের আসনে স্বয়ং পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম

আরও পড়ুন- মৃত্যুকে চ্যালেঞ্জ জানিয়ে রেললাইন পার করছেন মহিলা, শিহরণ জাগানো ভিডিও দেখে তোলপাড় নেট দুনিয়া

আরও পড়ুন- ভারতের মাটিতে তৈরি আস্ত একটা চিনা গ্রাম! এবার শিলিগুড়ি করিডোরে নজর বেজিংয়ের
 

Follow Us:
Download App:
  • android
  • ios