পশ্চিমবঙ্গে সিপিএম-এর পরবর্তী প্রজন্মের নেতা বিশেষ চোখে পড়ে না। এখনও লোক টানতে ভরসা রাখতে হয় বিমান বসুদের মতো প্রবীনদের উপরে। অথচ, সেই সিপিএম-এর কেরল শাখাই এবার রেকর্ড গড়তে চলেছে। কেরলে, পুরসভা-গ্রামপঞ্চায়েত-এর মতো স্থানীয় প্রশাসনের নির্বাচনে দুর্দান্ত জয় পেয়েছে বামেরা। আর তারপরই নেতৃত্বে পরবর্তী প্রজন্মকে তুলে আনছে তারা। সবকিছু ঠিক থাকলে দেশকে সর্বকনিষ্ঠ মেয়র উপহার দিতে চলেছে কেরল সিপিএম।

কেরলের রাজধানী তিরুঅনন্তপুরম-এর পুরসভাতেও জয় পেয়েছে বাম জোট এলডিএফ। আর জোটের সবচেয়ে বড় শরিক সিপিএম-এর হয়ে মুদাভানমুগাল ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন কলেজের ছাত্রী, আর্যা রাজেন্দ্রন। এই বারের নির্বাচনে তিনিই ছিলেন সর্বকনিষ্ঠ প্রার্থী। আর তাঁর হাতেই মেয়র পদের মতো গুরুদায়িত্ব তুলে দিতে চলেছে সিপিএম। জানা গিয়েছে, সিপিএমের তিরুঅনন্তপুরম জেলা সচিবালয় থেকে মেয়র পদের আর্যা রাজেন্দ্রন-এর নামই সুপারিশ করা হয়েছে। আর তাঁর বয়স? শুনতে অবিশ্বাস্য হলেও মাত্র ২১ বছর।

শোনা যাচ্ছে আর্যা-কে এই দায়িত্ব দিতে আগ্রহী সিপিএম-এর কেরল রাজ্য কমিটি-ও। কাজেই জেলা সচিবালয়ের এই সুপারিশ সহজেই গৃহীত হবে বলে আশা করা হচ্ছে। চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে শনিবার। আর সেই ক্ষেত্রে আর্যা-ই হবেন, দেশের সর্বকণিষ্ঠ মেয়র। তিরুঅনন্তপুরম অল সেইন্টস কলেজের আইনের ছাত্রী তিনি। আইনশিক্ষার পাশাপাশি সামলাতে হবে তিরুঅনন্তপুরম শহরের নাগরিক সমস্যা সমাধানের গুরুদায়িত্ব।