Asianet News BanglaAsianet News Bangla

আচমকা কেঁপে উঠল দার্জিলিং-সিকিমের মাটি, ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় মানুষ

সোমবার বিকেল ৪টে নাগাদ কম্পন অনুভূত হয় দার্জিলিঙে। সিকিমেও মাটি কেঁপে ওঠে বলে জানা গিয়েছে।

4.4 magnitude earthquake hits Darjeeling, sikkim bpsb
Author
Kolkata, First Published Oct 18, 2021, 5:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজো শেষ হতেই উত্তরবঙ্গে(North Bengal) ভূমিকম্প (earthquake)। সোমবার বিকেল ৪টে নাগাদ কম্পন অনুভূত হয় দার্জিলিঙে(Darjeeling)। সিকিমেও (sikkim) মাটি কেঁপে ওঠে বলে জানা গিয়েছে। রিখটার স্কেলে (4.4 magnitude) ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৪ ম্যাগনিটিউড। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপাল। এছাড়াও সিকিম এবং চিনের সীমান্ত জুড়ে কম্পনের উৎসস্থল বিস্তৃত ছিল। 

আচমকা মাটি দুলে উঠতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দার্জিলিংয়ের সাধারণ মানুষ ও পর্যটকরা রাস্তায় বেরিয়ে পড়েন। আচমকা এই ভূমিকম্পে আতঙ্ক ছড়ায়। জানা গিয়েছে রিখটার স্কেলে ৪.৭ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হেনেছে নেপালে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ন্যাশনাল সিসমোলজিক্যাল রিসার্চ সেন্টার। 

4.4 magnitude earthquake hits Darjeeling, sikkim bpsb

সোমবার বিকেলে মধ্য নেপালে কম্পন অনুভূত হয়েছিল এবং এর কেন্দ্রস্থল কাঠমান্ডু থেকে ১১৪ কিলোমিটার পূর্বে সিন্ধুপালচকের পানফুং এলাকায় ছিল। আধিকারিকরা জানান, মধ্য নেপালে জোড়া ভূমিকম্প আঘাত হানে। প্রথম কম্পন দুপুর ১.৪৬ নাগাদ অনুভূত হয় এবং দ্বিতীয় কম্পনও একই স্থানে দুপুর ১.৫৬ নাগাদ অনুভূত হয়। রিখটার স্কেলে উভয় ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৭। 

এদিকে পঞ্চমীর দিন সাত সকালে কেঁপে উঠল পায়ের তলার মাটি। ভূমিকম্প অনুভূত হয় পুজোর শুরুতেই। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪ ম্যাগনিটিউড। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। ঘটনা সম্পর্কে বিস্তারিত জানিয়ে টুইট করে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। কর্ণাটকের গুলবর্গায় এদিন কম্পন অনুভুত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে সকাল ৬টায় কম্পন শুরু হয়। 

4.4 magnitude earthquake hits Darjeeling, sikkim bpsb

কম্পন অনুভুত হয় এর দুই সপ্তাহ আগেও। ৩.৬ ম্যাগনিটিউডের ভূমিকম্প অনুভুত হয় এদিন। অরুণাচল প্রদেশে কাঁপে মাটি। অরুণাচল প্রদেশের ইটানগরের পশ্চিম-উত্তর পশ্চিমের কিছু অংশে কম্পন অনুভূত হয়। একের পর এক ভূমিকম্পের খবর মিলছে দেশ জুড়ে। দিন কয়েক আগেই কেঁপেছিল লেহ লাদাখের পায়ের তলার মাটি। লেহ-র আলচি এলাকায় কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২ ম্যাগনিটিউড।

Follow Us:
Download App:
  • android
  • ios