আজ দিল্লির মৌসম ভবনের তরফ থেকে মুম্বই ও তার সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে উপকূলবর্তী এলাকায় ঝড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মুম্বই শহরে জারি হয়েছে লাল সতর্কতা। 

আবহাওয়া দফতর আরও জানিয়েছে যে, বিকেলের দিকে উপকূলবর্তী এলাকায় জোয়ার আসার সম্ভাবনাও রয়েছে। বৃহন্মুম্বই কর্পোরেশনের তরফে মুম্বইয়ের বাসিন্দাদের সমূদ্র উপকূলবর্তী এলাকায় যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। পাশাপাশি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা থেকেই বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। প্রবল বৃষ্টিপাতের কারণে সান্তাক্রুজের মিলান সাবওয়েতে জমে গিয়েছে জল। গত ২৪ ঘণ্টা ধরে সান্টা ক্রুজে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। মাত্র একদিনের মধ্যেই সেখানে বৃষ্টিপাতের পরিমাণ ১৭৩ মিলিমিটার। কোলাবা-তে বৃষ্টিপাতের পরিমাণ ১০০ মিলিমিটার। গতকাল থেকে এখনও পর্যন্ত কান্দিভালিতে বৃষ্টিপাতের পরিমাণ ১৮০ মিলিমিটার। পাশাপাশি অন্যান্য একাধিক এলাকাতেও নূন্যতম বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১০০ মিলিমিটারের আশেপাশে। 

শনিবার সারা রাত ধরে চলা প্রবল বৃষ্টির জেরে রবিবার সকাল থেকেই কার্যত বিপর্যস্ত হয়েছে মুম্বইয়ের জনজীবন। রাস্তাঘাট জলমগ্ন হয়ে যাওয়ার কারণে বিপর্যস্ত হচ্ছে যান চলাচল। একইভাবে অবরুদ্ধ রেল ও বিমান চলাচলও। একাধিক ট্রেন এবং বিমানের গতিপথ পরিবর্তন করে দেওয়া হচ্ছে বলে খবর। রাতভোর ধরে চলতে থাকা প্রবল বৃষ্টিপাতের কারণে পূর্ব গুরুগ্রামে নুরানি মসজিদের কাছে রাজীব গান্ধী নগরে ভূমিধসে চারজন আহত হয়েছে বলে খবর। শনিবার দিনভোর ধরে চলা প্রবল বৃষ্টিতে দু'জনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। সূত্রের খবর গত ৬০ বছরে জুলাই মাসে হওয়া দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত অনুভূত হয়েছে মুম্বইতে।