গত ২৪ ঘন্টায় ৪৫ হাজারেরও বেশি কোভিড রোগী বৃদ্ধির ফলে বৃহস্পতিবার সকালে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা ১২ লক্ষ ছাপিয়ে গেল।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের তথ্য অনুসারে গত ২৪ ঘন্টায় ফের ভারতে সর্বাধিক করোনা মামলা বৃদ্ধির রেকর্ড হয়েছে। ভারতে একদিনে নতুন করোনাভাইরাস কেস বেড়েছে ৪৫,৭২০টি। ফলে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১২,৩৮,৬৩৫। এর মধ্যে এখনও চিকিৎসাধীন বা সক্রিয় মামলা ৪,২৬,১৬৭।

এদিন রেকর্ড সংখ্যায় বেড়েছে একদিনে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ১১২৯ জন রোগীর মৃত্যু হওয়ায় ভারতে মোট কোভিড-১৯'এ মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯,৮৬১।

আর সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও হয়েছে রেকর্ড। গত ২৪ ঘন্টায় ২৯৫৫৭ জন রোগীকে করোনা মুক্ত বলে ঘোষণা করা হয়েছে। সবমিলিয়ে ভারতে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন, ৭,৮২,৬০৬ জন। তাতে চিকিৎসাধীন রোগী এবং সুস্থ হয়ে ওঠা কোভিড রোগীদের মধ্যে ব্যবধানটা আরও বেড়ে এখন হয়েছে ৩৫৬৪৩৯।

আইসিএমআর সূত্রে জানা গেছে, ২২ জুলাই অবধি মোট ১,৫০,৭৫,৩৬৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে করোনাভাইরাসের জন্য। এরমধ্যে বুধবার পরীক্ষা হয়েছে ৩,৩৩,২৪৩ টি নমুনার।

এর আগে পর পর কয়েকদিন ধরে রোজই ভারতে একদিনে করোনা রোগী সংখ্যা বৃদ্ধির রেকর্ড হয়ে চলেছিল। তবে গত দুদিন এই প্রবণতা দেখা যায়নি। আবার আগের সব রেকর্ড ছাপিয়ে গেল। একদিনে সর্বাধিক সুস্থ হয়ে ওঠার রেকরড্ যেমন আশা জাগাচ্ছে, আবার তেমনই এই প্রথমবার একদিনে ১০০০-এর বেশি মানুষের মৃত্যু বাড়াচ্ছে উদ্বেগও।